শক্তিশালী হচ্ছে ঘূর্ণাবর্ত! ভারী বৃষ্টির পূর্বাভাস বাংলায়

সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: রথের আগে সুখবর। ভারী বর্ষার আশা জাগাচ্ছে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বর্ষা আসা থেকেই ভারি বৃষ্টির দেখা মেলেনি দক্ষিণবঙ্গে। বৃষ্টির ঘাটতিও রয়েছে। তবে এবার ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে হাওয়া অফিস সূত্রে।

রথে বৃষ্টি হয়। এমন একটা কথা বাঙালিদের মধ্যে প্রচলিত রয়েছে। চলতি কথা সত্যি হতে পারে। অন্তত হাওয়া অফিসের আশ্বাস তেমন কিছুই জানাচ্ছে। এই মরসুমে বর্ষার সবকিছুই উলটো রকম হচ্ছে। মৌসুমি বায়ু প্রবেশই করেছিল নিয়ম ভেঙে দক্ষিণবঙ্গ দিয়ে। তারপরেও দক্ষিণবঙ্গের জেলাগুলির আষাঢ় মাসের বেশিরভাগটাই কেটেছে বৃষ্টির ঘাটতি নিয়ে। এর জেরে রাস্তায় একবার বেরোলে প্রানন্তকর অবস্থা হচ্ছে আম জনতার। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় দরদরিয়ে ঘাম হচ্ছে। ট্রামে বাসে ভিড় থাকলে অবস্থা আরও শোচনীয় হয়ে উঠছে।

- Advertisement -

বর্ষাকাল মানেই যে প্রতিদিন বৃষ্টি হবে এমন কোনও কথা নেই। কিন্তু এই মাঝে মাঝে দু এক পশলা ভারি বৃষ্টি হওয়াটা বর্ষার স্বাভাবিক চিত্র। সেটা এতদিন হয়নি, এবার সেই সম্ভাবনা ধিরে ধিরে তৈরি হচ্ছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

কি জানাচ্ছেন আবহবিদরা ? উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হলেই সাধারণত এই রাজ্যে ভারি বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়। সেটা এতদিন হয়নি। আজ সেই ঘূর্ণাবর্ত ধিরে ধিরে তৈরি হচ্ছে। এর জেরে বৃষ্টির পরিমান শুক্রবারেই হালকা বৃদ্ধি পেয়েছে।

এবার ঘূর্ণাবর্ত এখনও পর্যন্ত শক্তিশালী হয়ে ওঠেনি। শনিবার অর্থাৎ রথের দিনেই সেটা বোঝা যাবে তার গতিবিধি। ঘূর্ণাবর্ত শক্তি সঞ্চয় করলেই ভারি বৃষ্টি শুরু হবে রাজ্যে।

এদিনও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে রাজ্যের বিভিন্ন এলাকায়। আলিপুরে ৮, দমদমে ৯.৩ মিলিমিটার, বর্ধমানে ৪ মিলিমিটার, মেদিনিপুরে ১৮.২ মিলিমিটার, শ্রীনিকেতনে ১৭.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এদিন বৃষ্টির পরিমান বাড়লেও বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৯১ শতাংশ, সর্বনিম্ন ৬৩ শতাংশ। গলদঘর্ম অবস্থা যে এরই ফল তা পরিষ্কার। মেঘলা থাকলেও তাপমাত্রাও স্বাভাবিকের থেকে বেশি ছিল। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বৃষ্টি হলে শুক্রবার তাপমাত্রা একটু কমতে পারে। তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৩ থেকে সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisement
---