ফাইল ছবি

কলকাতাঃ  রাজ্য সরকারি কর্মীদের ডিএ সংক্রান্ত মামলায় রাজ্য সরকারকে হলফনামা পেশের নির্দেশ দিল স্যাট। আগামী ৪ অক্টোবর স্যাটের বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বাধীন বেঞ্চে মামলার শুনানি হবে। সেদিনই রাজ্যকে এই সংক্রান্ত হলফনামা পেশের নির্দেশ দিয়েছে। শুধু রাজ্যকেই নয়, মামলাকারী অর্থাৎ সরকারি কর্মীদের সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজকেও হলফনামা পেশের নির্দেশ দিয়েছে আদালত। নতুন করে এই মামলার দিন ধার্জ হওয়াতে খুশি সরকারি কর্মীরা। একই সঙ্গে নতুন করে আশায় বুক বেঁধেছেন রাজ্য সরকারি কর্মীরা।

অন্যদিকে, বিজেপি প্রভাবিত রাজ্য সরকারি কর্মীদের সংগঠন সরকারি কর্মচারী পরিষদ স্যাটে এই মামলায় যুক্ত হওয়ার আবেদন করেছেন। সংগঠনের আহ্বায়ক দেবাশিস শীল জানিয়েছেন, তাঁদের দায়ের করা মামলার শুনানি কবে হবে, তা স্যাটের বেঞ্চ আগামী ১৭ সেপ্টেম্বর জানাবে।

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাশিস করগুপ্ত ও বিচারপতি শেখর বি শরাফের ডিভিশন বেঞ্চ গত ৩১ আগস্ট ডিএ মামলার রায় দেয়। হাইকোর্টের রায়ে জানিয়ে দেওয়া হয়, ডিএ পাওয়ার বিষয়টি কর্মীদের অধিকারের মধ্যে পড়ে। এর আগে স্যাটের নির্দেশে বলা হয়েছিল, ডিএ পাওয়াটা কর্মীদের অধিকারের মধ্যে পড়ে না। এটা সরকারের ইচ্ছাধীন। ডিএ পাওয়া সরকারি কর্মীদের অধিকার বলে ডিভিশন বেঞ্চ মেনে নিলেও রাজ্য সরকারি কর্মীরা কেন্দ্রীয় কর্মীদের সমান হারে ডিএ পাবে কি না, তা নির্ধারণ করার দায়িত্ব ফের স্যাটকে দিয়েছে। সেই মামলাটি স্যাট গ্রহণ করেছে।

----
--