কোন কোন ক্ষেত্রে আধার লিংকের ডেডলাইন বাড়ানো হল?

নয়াদিল্লি: সোশ্যাল স্কিমের জন্যও বাড়িয়ে দেওয়া হল আধার লিংকের সময়সীমা। ৩১ মার্চের বদলে সেই ডেডলাইন হল ৩০ জুন। কেন্দ্রীয় সরকারের স্কিমগুলোর সঙ্গে আধার লিংক করা বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়েছিল। সেই সময়সীমাই এবার বর্ধিত করা হল।

আগের ঘোষণা অনুযায়ী, ১ এপ্রিল থেকে আধারের প্রমাণ দেখিয়ে তবেই সরকারি স্কিমের সুবিধা নেওয়া যাবে। তবে সব ক্ষেত্রেই প্রায় আধার লিংকের সময়সীমা বাড়ানো হয়েছে। প্যান-আধার লিংকের সময় বেড়েছে। এইসব সরকারি স্কিমের মধ্যে রয়েছে PDS, MGNREGA.

এছাড়া এর আগে মোবাইল ও ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়ানো হয়। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সময়সীমা অনির্দিষ্টকালের জন্য বাড়িয়ে দেয় সুপ্রিম কোর্ট।

- Advertisement -

প্যানের সঙ্গে আধার সংযুক্তির সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। কর বিভাগের এই নীতি নির্ধারক সংস্থা সংযুক্তির সময়সীমা ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ জুন করার ব্যাপারে একটি নির্দেশিকা জারি করেছে।

উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই সুপ্রিম কোর্ট বিভিন্ন পরিষেবার সঙ্গে আধার সংযুক্তির সময়সীমা ৩১ মার্চ থেকে বাড়ানোর নির্দেশ দিয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে সিবিডিটি এই নির্দেশিকা জারি করেছে বলে মনে করা হচ্ছে। আধার মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সংযুক্তির সময়সীমা বাড়াতে বলেছিল সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। এই বেঞ্চে এই বায়োমেট্রিক পরিচয়পত্র প্রকল্পের বৈধতা এবং আইনকে চ্যালেঞ্জ জানিয়ে দায়ের করা একাধিক মামলার শুনানি চলছে।

পাশাপাশি, সরকার আয়কর রিটার্ন জমা দেওয়া এবং নতুন প্যান পাওয়ার জন্যও আধারের উল্লেখ বাধ্যতামূলক করেছে।

Advertisement
---