৫০০০ কোটি টাকার রণসজ্জায় অনুমোদন! আসছে সাবমেরিন

নয়াদিল্লি: মস্কো সফরের আগে ভারতীয় সেনাবাহিনীকে দুটি বড় প্রজেক্টের জন্য প্রায় ৫০০০ কোটি টাকার অনুমোদন প্রতিরক্ষা মন্ত্রীর।  ইকনমিক টাইমস সূত্রে খবর, দুটি সাবমেরিন, আকাশপথে পরিবহণের কাজে ব্যবহৃত ভারী বিমান ‘ইলিউশিনে’র আপগ্রেডেশন ও দেড়শটি নতুন সাজোয়াঁ গাড়ি কিনতে এই টাকা ব্যয় হবে। সবই কেনা হবে রাশিয়ার কাছ থেকে।

ভারতের জন্য দুটি নয়া অ্যাডভাসন্ড কিলো ক্লাস সাবমেরিন কেনার কথা সম্ভবত ঘোষণা করা হবে।  জলপথে যুদ্ধের জন্য খুবই কাজের এই ধরনের কিলো ক্লাস সাবমেরিন। ভারতের হাতে ইতিমধ্যেই ‘সিন্ধুঘোষ‘ রয়েছে। আরেকটি এই ধরনের সাবমেরিন ২০১৩ সালে মুম্বইতে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়।

নয়া দুটি সাবমেরিন কিনে ভারত তাৎক্ষণিকভাবে অ্যাডভান্সড কিলো ক্লাস সাবমেরিনের ঘাটতি মিটিয়ে ফেলতে চাইছে। সেন্ট পিটার্সবুর্গে রাশিয়া ও ভিয়েতনামের নৌবাহিনীর জন্য তৈরি হচ্ছে এই পর্যায়ের সাবমেরিনগুলি।

- Advertisement -

সূত্রের খবর, একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি ভারতীয় সেনাবাহিনীর জন্য এই বিপুল পরিমাণ অর্থ লগ্নিতে সায় দিয়েছে। মাঝ আকাশেই আরও বেশি জ্বালানি ভরার মতো প্রযুক্তি ইনস্টল করা হবে ইলিউশিনে। এছাড়া রাশিয়ার কাছ থেকে ১৫০ বিএমপি ২/২কে আর্মার্ড ভেহিকেল কেনা হবে স্থলবাহিনীর জন্য। খরচ হবে ৯৫০ কোটি টাকা।

রাশিয়া সফরে গিয়ে প্রথমে মস্কো ও তার পর সেন্ট পিটার্সবুর্গে যাবেন পারিক্কর। অন্যান্য কার্যক্রমের পাশাপাশি ডিসেম্বর মাসে প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের পটভূমিও তৈরি করে আসবেন তিনি।

Advertisement
---