হেরিটেজ ঘোষণা আগে কোচবিহারে আইআইটি খড়গপুরের প্রতিনিধি দল

স্টাফ রিপোর্টার, কোচবিহার: কোচবিহার শহরকে হেরিটেজ ঘোষণা করার প্রাথমিক কাজ হিসেবে আজ আইআইটি খড়গপুরের চার সদস্যের প্রতিনিধি দল হেরিটেজ সংক্রান্ত এক বৈঠক করেন। এই বৈঠকে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের কর্তারা ছারাও শহরের বিশিষ্ট নাগরিকরা। এছাড়াও ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্র নাথ ঘোষ, সাংসদ পার্থ প্রতিম রায়, কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক মিহির গোস্বামী প্রমুখ।

আজকের এই বৈঠকের আগে আইআইটি খরগপুরের ৪ সদস্যের প্রতিনিধি দলের প্রধান সুব্রত চট্টোপাধ্যায় জানান তাঁরা গত দুই দিন থেকে কোচবিহার শহরের বিভিন্ন ঐতিহাসিক স্থানগুলি পরিদর্শন করেছেন। তিনি বলেন কোচবিহার শহরের ঐতিহাসিক নিদর্শনগুলি থেকে তাঁরা অভিভূত। হেজিটেজ ঘোষণা করার মত উপাদান এই শহরে বিদ্যমান আছে। কিভাবে এই শহরকে একটি উঁচু পর্যায়ের হেরিটেজ শহর তৈরি করা যায়৷ সেই বিষয়ে ইতিমধ্যে তাঁরা চিন্তা ভাবনা শুরু করেছেন বলে জানান।

এদিন প্রতিনিধি দলের অন্য এক সদস্য সংঘমিত্রা বসু বলেন বিভিন্ন স্থানে ঐতিহাসিক নিদর্শন গুলির কাছেই বড় বড় অট্টালিকা মাথা তুলেছে, যা মোটেই উচিৎ ছিলনা। তবুও এখনও অনেক কিছুই বাকি আছে৷ যা দিয়ে কোচবিহার শহর একটি সুন্দর হেরিটেজ শহর হয়ে উঠতে পারে। জানা গিয়েছে, এখান থেকে ঘুরে গিয়ে এই প্রতিনিধি দল তাঁদের রিপোর্ট রাজ্য হেরিটেজ কমিশনকে দেবেন।

- Advertisement -

 

Advertisement ---
-----