মিড ডে মিলে এবার সুস্বাদু মাশরুম

ছবি:প্রতীকী

স্টাফ রিপোর্টার, মালদহ: ডিম, সোয়াবিনের পাশাপাশি এবার মিড ডে মিলের পাতে পরতে চলেছে পুষ্টিকর ও সুস্বাদু মাশরুম। একদিকে পুষ্টিকর অপরদিকে ভিন্ন স্বাদ দুটোকে একসঙ্গে স্কুলে দেওয়া হবে। এই নিয়ে সরকারি উদ্যোগে বেসরকারি হোটেলে সুস্বাদু মাশরুম রান্নার কর্মশালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক পদম সুনাম সহ অন্যান্য আধিকারিকেরা।

জানা গিয়েছে, জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন স্কুলের দুই জন করে রাঁধুনি ঠিক করা হয়েছে৷ তাঁদেরকে জেলার একটি বড় রেস্টুরেন্টের রাধুনী হাতে কলমে শিক্ষা দেবে৷ তারা এখান থেকে প্রশিক্ষিত হয়ে বিভিন্ন ব্লকের রাঁধুনিদের হাতে কলমে মাশরুম রান্না শিক্ষিয়ে দিবে।

আরও পড়ুন: ১২ বছর পর মুন্নারে ফুটল নীলাকুরিনিজি

- Advertisement -

এছাড়াও বিভিন্ন উৎপাদকদের উৎসাহীত করতে এই পুষ্টিকর মাশরুম চাষ করার পদ্ধতি হাতেনাতে শিখিয়ে দেওয়ার ব্যবস্থা করবে জেলা প্রশাসন। মিড ডে মিলে ব্যবহারের কারণে বড় ধরনের অর্থ উপার্জনেরও পথ বেরিয়ে আসবে এই স্বনির্ভর গোষ্ঠীর। তাই রেস্টুরেন্টের স্বাদে মিড ডে মিল এবার পাতে পড়তে চলেছে মালদহর বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের।

অতিরিক্ত জেলা শাসক পদম সুনাম জানান, শুধু মাশরুম রান্না করলে হবেনা৷ এই খাওয়ার যাতে সুস্বাদুভাবে রান্না করা যায়৷ পাশাপাশি স্কুল পড়ুয়ারা যাতে এই খাওয়ার ভালোভাবে খায় তার জন্য আমরা রাধুনীদের নিয়ে প্রশিক্ষনের ব্যবস্থা করেছি। আগামি দিনে তারাই বিভিন্ন স্কুলের মিড ডে মিলের রাধুনীদের এই প্রশিক্ষণ দেবে।

আরও পড়ুন: গলা কাটা মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য মুর্শিদাবাদে

Advertisement ---
-----