পলক ফেলতেই তৈরি হবে ইয়াম্মি ‘trace leches cake’

দুধে ভেজানো মজার কেক- নাম শুনেই রেসিপি জানতে ইচ্ছে করছে নিশ্চয়৷ তাই নিচে রইল এই স্পেশাল রেসিপিটি-

উপকরণ: ময়দা ১ কাপ। চিনি ১ কাপ। ডিম ৩টি। বাটার/ তেল আধা কাপ। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। বেকিং পাউডার ১ চা-চামচ। নুন ১/৪ চা-চামচ। তরল দুধ ১/৩ কাপ।
দুধের মিশ্রণ– সরযুক্ত তরল দুধ ১ কাপ। কনডেন্সড মিল্ক আধা কাপ বা একটু কম। ইভাপোরেটেড মিল্ক ১ কাপ।

পদ্ধতি: সাধারণ তাপমাত্রায় ডিমগুলোর কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। কুসুমের সাথে ১ কাপ চিনি থেকে অর্ধেক দিয়ে বিট করে নিন। সাথে বাটার ভালোমতো বিট করুন যতক্ষণ না ডিমের রং পরিবর্তিত হয়ে ক্রিম ভাব চলে আসে।

- Advertisement -

এরপর একে একে ময়দা, বেকিং পাউডার চেলে দিয়ে দিন। সাথে ভ্যানিলা এসেন্স, দুধ, নুন দিয়ে সব বিট করে একপাশে রেখে দিন।

অন্যদিকে ডিমের সাদা অংশে বাকি চিনি মিশিয়ে ক্রিম তৈরি করে আগে তৈরি করা ময়দার মিশ্রণে আলতো হাতে চামচ দিয়ে মিশিয়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি মেশানো না হয়। নয়তো কেকটা ফাঁপা হয়ে যাবে।
সবকিছু মেশানো হয়ে গেলে চার কোণা বেকিং প্যানে তেল ব্রাশ করে ওপরে পার্চমেন্ট পেপার বিছিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিন। ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ থেকে ৩৫ মিনিট বেইক করুন। ৩০ মিনিট পর পরখ করে দেখুন একটা টুথপিক ঢুকিয়ে। টুথপিক পরিষ্কার হয়ে আসলে কেক বের করে সম্পূর্ণ ঠাণ্ডা করে নিন।

এবার নিচের পেপার তুলে কেকটা প্যানে আবার বসিয়ে কাঁটাচামচ দিয়ে কেকের উপরে ফুটো করে দিন।
অন্যদিকে বাটিতে তরল দুধ, ইভাপোরেইটেড মিল্ক এবং কনডেন্সড মিল্ক মিশিয়ে কেকের উপর ছড়িয়ে দিন। দেখবেন কেক দুধের মিশ্রণটা শুষে নিচ্ছে।

এবার ইচ্ছে হলে উপরে হুইপড ক্রিম দিয়ে ফ্রিজে আধ ঘণ্টা রেখে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন মজার এই কেক।

নোট– ইভাপোরেটেড মিল্ক না পাওয়া গেলে ২ কাপ দুধ জ্বাল দিয়ে ঘন করে এক কাপ করে মিশিয়ে নিতে পারেন। মিষ্টি নিজের স্বাদের উপর নির্ভর করবে। তাই কনডেন্সড মিল্কটা নিজের মতো দেবেন। নয়ত খুব বেশি মিষ্টি হয়ে যেতে পারে।

Advertisement ---
---
-----