ডেঙ্গু নিয়ে সচেতনতার বার্তা বাঁকুড়ায়

স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: পতঙ্গ বাহিত বিভিন্ন ধরণের রোগের পাশাপাশি ডেঙ্গু নিয়ে সাধারণ মানুষকে সচেতন করতে বিশেষ উদ্যোগ নিল বাঁকুড়ার সারেঙ্গা ব্লক স্বাস্থ্য দফতর। ব্লক এলাকা জুড়ে সচেতনতার বার্তা দেওয়ার পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করতে বাড়ি বাড়ি প্রচার চালাচ্ছেন এলাকার স্বাস্থ্য ও আশা কর্মীরা।

শুধু ডেঙ্গু নয় যে কোন ধরনের জ্বর হলেই তৎক্ষণাৎ রক্ত পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন তাঁরা৷ তেমনি নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে চিকিৎসা করানোর পরামর্শ ও দিচ্ছেন। একই সঙ্গে তাদের বার্তা ‘সব জ্বরই ডেঙ্গু নয়।’ মানুষকে অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

আরও পড়ুন: জলপাইগুড়িতে সার্কিট বেঞ্চ পরিদর্শনে হাইকোর্টের প্রধান বিচারপতি

- Advertisement -

এই উপলক্ষে সারেঙ্গা ব্লকের স্বাস্থ্য কর্মীদের নিয়ে একটি ডেঙ্গু সচেতনতা র‍্যলির আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন সারেঙ্গা ব্লক স্বাস্থ্য কেন্দ্রের বি এম ও এইচ ডা:বি স্বরূপ সনগিরি, পি এইচ এন অনিমা মহান্তী, আশা সুপার ভাইজার ও অন্যান্য স্বাস্থ্য কর্মীরা।

সারেঙ্গা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে শুরু করে সারেঙ্গা বাজার পরিক্রমা করে এই র‍্যলি। সারেঙ্গা বাজারের বিভিন্ন এলাকায় কয়েকটি পথ সচেতনতা সভা করা হয়। ডেঙ্গু নিয়ে এলাকাবাসীকে সচেতনতার পাশাপাশি সারেঙ্গা বাজারে লিফলেট বিলি করা হয়। সারেঙ্গা বাজারের ব্যবসায়ীদের ও বিভিন্ন পরামর্শ দেওয়া হয়। আর এই উদ্যোগে খুশি এলাকাবাসী।

আরও পড়ুন: ‘রাখির দিনে পাকিস্তানি বোনকে মিস করি ‘

এলাকার স্বাস্থ্য কর্মীদের বিশেষ করে আশা কর্মীদের লাগাতার প্রচার ও সচেতনতার কারণে এবার এলাকায় ডেঙ্গু, ম্যালেরিয়ার প্রভাব অনেকটাই কমবে বলে মনে করছে ব্লক স্বাস্থ্য দফতর। অন্যদিকে ব্লক প্রশাসনের উদ্যোগেও ধারাবাহিকভাবে পতঙ্গ বাহিত রোগ প্রতিরোধে নেওয়া হয়েছে বিভিন্ন কর্মসূচী বলে জানা গিয়েছে।

Advertisement
---