লিটার প্রতি ১৭ টাকা দাম কমল ডিজেলের

ইসলামাবাদ: এক ধাক্কায় অনেকটা দাম কমল ডিজেলের। আরও বলা ভালো দাম কমিয়ে দেওয়া হল। লিটার প্রতি ডিজেলের দাম এক ধাক্কায় কমানো হল ১৭ টাকা।

পাকিস্তানের ফেডারেল পেট্রোলিয়াম মন্ত্রী গুলাম সারওয়ার খান নিজে এই কথা ঘোষণা করেন। দেশের ক্ষমতা দখল করার পরেই এটা একটা ঐতিহাসিক সিদ্ধান্ত পাক প্রধানমন্ত্রী ইমরান খান পরিচালিত সরকারের।

আরও পড়ুন- ইমরান খানকে সৎ হওয়ার পরামর্শ দিলেন রেহাম

- Advertisement -

এখনেই থেমে থাকবে না দাম কমার হার। অদূর ভবিষ্যতে ফের ডিজেলের দাম কমানো হবে বলে জানিয়েছেন মন্ত্রী গুলাম সারওয়ার খান। ডিজেলের দাম লিটার প্রতি আরও ১৭ টাকা কমিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “ডিজেলের দাম আরও কমানো হবে। পেট্রোল এবং ডিজেলের দাম একই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” এই মুহূর্তে ওই দেশে প্রতি লিটার ডিজেলের দাম পেট্রোলের থেকে ১৭ টাকা মতো বেশি।

আরও পড়ুন- ছোড়দি আর রাখী পরায় না, মন খারাপ রুপান্তরকামী প্রীতির

পাকিস্তানের সাংহার এলাকায় খোঁজ মিলেছে অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের। বিষয়টি সাংবাদিক সম্মেলনে উল্লেখ করেছেন ইমরান খানের মন্ত্রীসভার সদস্য গুলাম সারওয়ার খান। যদিও সেই খনিজ সম্পদের খোঁজ মেলার কারণেই ডিজেলের দাম কমানো হয়েছে কিনা তা স্পষ্ট করেননি ফেডারেল মন্ত্রী। আরও উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এই দাম কামার ফলে দ্রব্যমূল্য বা পরিবহণ খরচ কম হবে কিনা তা স্পষ্ট নয়।

আরও পড়ুন- রাজ্যের সহযোগিতায় আধুনিকীকরণ শতবর্ষ প্রাচীন গ্রন্থাগারের

এই মুহূর্তে পাকিস্তানে প্রতি লিটার ডিজেলের দাম ১১২টাকা ৯৪ পয়সা। আগে এই দাম ছিল প্রায় ১৩০ টাকা। ওই দেশে প্রতি লিটার পেট্রলের দাম ৯৫ টাকা ২৪ পয়সা। ডিজেলের দাম এই পেট্রোলের দামের পাশাপাশি রাখার কথা ভাবছে পাক প্রশাসন। লাইট ডিজেল এবং কেরোসিন তেলের দাম যথাক্রমে ৮৩ টাকা ৯৬ পয়সা এবং ৭৫ টাকা ৩৭ পয়সা প্রতি লিটার।

Advertisement
---