স্টাফ রিপোর্টার, তমলুক: অবহেলিত অসহায় প্রতিবন্ধীদের সুবিধার জন্য সরকার নানান প্রকল্প চালু করেছে। কিন্তু বিভিন্ন কারণে পূর্ব মেদিনীপুরের অনেক প্রতিবন্ধী সেই সব প্রকল্প বা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। মঙ্গলবার এই বঞ্চনার অভিযোগ নিয়ে তমলুকে জেলা প্রশাসনের দ্বারস্থ হলেন প্রতিবন্ধীরা।

তাঁদের উন্নয়নে সরকারি সমন্বয়ের দাবি জানিয়েছেন৷ দাবি জানানো হয়েছে সমান অধিকারের৷ প্রতিবন্ধকতা ব্যক্তিদের উন্নয়ন এবং অধিকার রক্ষা সমিতির নেতৃত্বরা মোট ১৬ দফা দাবি সম্বলিত একটি স্মারক লিপি তুলে দিয়েছে অতিরিক্ত জেলাশাসক প্রশান্ত অধিকারীর কাছে।

আরও পড়ুন: কেরলকে সাহায্যের হাত বীরভূমের পড়ুয়াদেরব

সংগঠনের সাধারণ সম্পাদক যোগেশ সামন্ত বলেন, ‘সরকার প্রতিবন্ধীদের জন্য কিছু সুযোগ-সুবিধা চালু করেছে৷ সেইগুলি প্রশাসনিক কর্তাদের দেখভাল করা জরুরি। করুণা নয়, প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে কাজ করতে হবে। তবেই দূর হবে প্রতিবন্ধীদের যাবতীয় বঞ্চনা।’

স্মারকলিপি জমা দেওয়ার আগে ‘দিব্যাংদের উন্নয়ন এবং অধিকার যাত্রা’ এই স্লোগানকে সামনে রেখে একটি মিছিল সংগঠিত করেন প্রতিবন্ধীরা। জেলা পরিষদ ভবন থেকে শুরু হয়ে মিছিল শেষ হয় জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে। ট্রাইসাইকেল, ক্র্যাচে ভর করে মিছিলে সামিল হন কয়েকশো প্রতিবন্ধী। মোট ১৬ দফা দাবির সিংহভাগই দ্রুত পূরণের আশ্বাস দিয়েছেন অতিরিক্ত জেলাশাসক।

আরও পড়ুন: মারধরের ভয়ে হস্টেল থেকে পালাল তিন পড়ুয়া

----
--