বর্ধমানে স্কুল পরিদর্শনে জেলাশাসক

পূর্ব বর্ধমান: শুক্রবার থেকে শুরু হল পূর্ব বর্ধমান জেলায় উত্তরণ প্রকল্পের কাজ।  তথাকথিত ধারাবাহিক শিক্ষার পাশাপাশি আর কি কি ধরনের শিক্ষা প্রদান করলে ছাত্রছাত্রীদের উন্নতি হবে সেটাই এই প্রকল্পের উদ্দেশ্য৷ এদিন বর্ধমান জেলা প্রশাসনের ৬৯ জন আধিকারিক নিজের নিজের দায়িত্বে থাকা স্কুলগুলি পরিদর্শন করেন।  খোদ জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব বর্ধমানের পৌর উচ্চ বালিকা বিদ্যালয়ে গিয়ে স্কুলের সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখেন।

এদিন তিনি স্কুলের হাল হকিকত বুঝে নেবার চেষ্টা করলেন৷ আলোচনা করলেন শিক্ষিকাদের সঙ্গে৷ কথা বললেন ছাত্রছাত্রীদের সঙ্গে৷ উচ্চমাধ্যমিকের বায়োলজি ক্লাসে গিয়ে প্রায় ২৫ মিনিট তিনি ছাত্রীদের বিভিন্ন প্রশ্নও করলেন৷ এমনকি সিলেবাসের বাইরে গিয়েও ছাত্রীদের কারেন্ট অ্যাফেয়ার্স নিয়ে কিছু প্রশ্ন করলেন৷ যেমন কারো কাছে জানতে চাইলেন রাজ্যপালের নাম কি? তো কারো কাছে জানতে চাইলেন লোকসভা আয়োগ কি? রাজ্যে জেলা কয়টি? রাজ্য সরকারের কি কি প্রকল্প আছে? স্বাস্থ্য সাথী কি? এনরেগা কি? কিভাবে ক্যারিয়র গঠন করা যায়? জিজ্ঞাসা করলেন ইউজিসি কি? এলএলবি কি? জিএসটি-র পুরো নাম কি? আইআইএমের শাখা অফিস পশ্চিমবঙ্গে কোন্ কোন্ জেলায় আছে?

জেলাশাসক জিজ্ঞাসা করেছেন৷ আর উত্তর দিয়েছে ছাত্রীরা৷ যদিও কয়েকটি প্রশ্নের উত্তর তারা দিতে পারেনি। তবে মোটের উপর ছাত্রীদের উত্তরে সন্তোষ প্রকাশ করেছেন জেলাশাসক৷ পরে তিনি জানিয়েছেন, ১৫দিন পরপর তিনি আসবেন এই স্কুল পরিদর্শনে। স্কুলের মানোন্নয়নই হবে একমাত্র লক্ষ্য।  স্কুলের প্রধান শিক্ষিকা শ্রাবণী মল্লিক জানিয়েছেন, জেলাশাসক দেখে গেলেন৷ এরপর তিনি যেমন নির্দেশ দেবেন তেমনই করা হবে৷

- Advertisement -

 

 

 

Advertisement
---