এয়ার ফোর্স চপার ভেঙে পড়ার ভয়াবহ ভিডিও ফুটেজ প্রকাশ্যে এল

নয়াদিল্লি: চলতি মাসের শুরুতে ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে সাতজন বায়ুসেনা জওয়ানের। অরুণাচল প্রদেশে ভেঙে পড়ে ওই MI17 V5 হেলিকপ্টার। ৬ অক্টোবর আর্মি ক্যাম্পে কেরোসিন ক্যান পৌঁছতে যাওয়ার সময় দুর্ঘটনাটি ঘটে। সম্প্রতি প্রকাশ্যে এসেছে সেই দুর্ঘটনার ভিডিও ফুটেজ।

যে মুহূর্তে কপ্টারটি ভেঙে পড়ছিল, সেইসময়কার ভিডিও দেখা গিয়েছে ওই ভিডিওতে। দেখা যাচ্ছে, একের পর এক প্যারাসুট নেমে আসছে। কিন্তু একটি ক্যান জড়িয়ে যায় চপারের পিছনদিকে থাকা প্রপেলারের সঙ্গে। প্রপেলারটি খুলে যায় কপ্টার থেকে। আর তার[রই ভেঙে পড়ে হেলিকপ্টারটি। কারণ প্রপেলার ছাড়া কোনও হেলিকপ্টার উড়তে পারে না। অর্থাৎ ওই ভিডিওটি থেকে স্পষ্ট হয়েছে হেলিকপ্টার দুর্ঘটনার কারণ।

আরও পড়ুন: বিপদকালীন পরিস্থিতিতে সি ১৩০ জে হারকিউলকে ব্যবহার করবে বায়ুসেনা

- Advertisement -

বায়ুসেনা সূত্রে জানা যায়, ওইদিন হেলিকপ্টারটি চালাচ্ছিলেন দুই অভিজ্ঞ পাইলট। ১৭০০০ ফুট উচ্চতায় উড়ছিল সেটি। সেইসময়ই ঘটে দুর্ঘটনা। তাওয়াং থেকে ৪-৫ ঘণ্টার দূরত্বে ঘটে দুর্ঘটনা।

ভারতীয় বায়ুসেনার এক গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে কাজ করেছে এই Mi-17 হেলিকপ্টার। বিশেষত দুর্গম এলাকায় জিনিসপত্র পৌঁছনোর জন্য ও উদ্ধারকাজ চালানোর জন্য কাজে লাগানো হয় এই হেলিপ্টারকে। ওই দুর্ঘটনায় যেসব বায়ুসেনা জওয়ানের মৃত্যু হয়েছে তাঁরা হলেন, কমান্ডার বি উপাধ্যায়, স্কোয়াড্রন লিডার এস তিওয়ারি, মাস্টার ওয়ারান্ট অফিসার একে সিং, সার্জেন্ট গৌতম, সতীশ কুমার ও আর্মি জওয়ান এইচএন দেকা ও ই বালাজি।

আরও পড়ুন: রাশিয়ান Mi-17 হেলিকপ্টারকে আরও মডিফাই করেছে ভারতীয় বায়ুসেনা

Advertisement ---
-----