পানীয় জলের হাহাকার বালুরঘাটে

স্টাফ রিপোর্টার, বালুরঘাট: দীর্ঘ দুবছর ধরে বন্ধ পানীয় জল সরবরাহ। অসহায় অবস্থায় এলাকার হাজারেরও বেশি পরিবার। দূরের কোন টিউবওয়েল অথবা সাবমার্শাল থেকে জল এনে খেতে হচ্ছে বাসিন্দাদের।

উত্তর দিনাজপুরের তপন ব্লকের অন্তর্গত লস্কর এলাকার ঘটনা। স্থানীয় পঞ্চায়েত থেকে শুরু করে বিডিও সকলের কাছে পুনরায় জল সরবরাহের ব্যবস্থার দাবি জানিয়ে আসলেও কোন সুরাহা মিলছে না বলে অভিযোগ।
তপন ব্লকের লস্কর এলাকা। স্থানীয় বাজার এলাকায় দীর্ঘ দুই বছর ধরে পিএইচই’র জল সরবরাহ বন্ধ থাকায় চরম জল সংকটে পড়েছেন স্থানীয়রা।

অভিযোগ আউটিনা পঞ্চায়েতের লস্কর মোর থেকে বাজারের ভেতর দিয়ে জেলাপরিষদের হাইড্রেনের তৈরীর কাজের সময় পিএইচই’র জলের পাইপ উপরে ফেলা হয়েছিল। কথা ছিল ড্রেনের কাজ সম্পন্ন হলেই পুনরায় পাইপ পেতে জল সরবরাহ স্বাভাবিক করে দেওয়া হবে।

- Advertisement -

কিন্তু বহু মাস আগে ড্রেনের কাজ সমাপ্ত হয়ে গেলেও জলের পাইপ পাতা হয়নি। যেকারণে এলাকার পাঁচটি ট্যাপ পুরোপুরি বিকল হয়ে রয়েছে। এমনকি বাজারপাড়া এলাকায় দুইটি মার্ক-টু টিউবওয়েল থাকলেও সেগুলিও বেশ কয়েক মাস ধরে বিকল হয়ে পড়ে রয়েছে। ট্যাপের জল না পাওয়ায় বাড়ির মহিলারা দূরদূরান্ত থেকে জল আনছেন।

এব্যাপারে আউটিনা পঞ্চায়েতের উপপ্রধান মফেজার আলী বাসিন্দাদের অসহায় অবস্থার কথা স্বীকার করে নেন৷ তিনি জানান, বিষয়টি নিয়ে তিনি নিজে জনস্বাস্থ্য কারিগরী দফতরের সাথে যোগাযোগ করেছেন ওই এলাকায় জল সরবরাহ স্বাভাবিক করার জন্য।

কিন্তু দীর্ঘ এক বছরেরও বেশি সময় হয়ে গেলেও এব্যাপারে কারও তরফে কোন সাড়া মেলেনি৷ উলটে জেলাপরিষদের কাঁধে দায় চাপিয়ে কাজ সারছেন দফতরের কর্তারা। এমনকি জলকষ্টের এই সমস্যার বিষয়টি বিডিওকেও লিখিত ভাবে জানানো হয়েছে বলে উপপ্রধান দাবি করেছেন।

Advertisement ---
-----