এক বিশেষ পানীয়তেই ১১২ বছর বেঁচে রয়েছেন ইনি

লন্ডন: জন্মিলে মরিতে হবে, সে কথা সবাই জানে। শতায়ু হতে কে না চায়। তবে এ যুগে সে ভাগ্য খুব কম লোকেরই আছে। কেউ যদি সুস্থভাবে ১০০ বছরের বেশি বেঁচে, তাহলে তাঁর বেঁচে থাকার কারণ জানতে ইচ্ছে হয় বৈকি।

তেমনই এক শতায়ু মহিলা হলেন ব্রিটেনের গ্রেস জোনস। ১১২ তে পা দিয়েছেন তিনি। নিজে মুখেই জানিয়েছেন তাঁর সুস্থ জীবনের রহস্য। কিছুদিন আগেই ১০৫ বছরের এক ব্রিটিশ মহিলা তাঁর শতায়ু হওয়ার কারণ জানিয়েছিলেন। তবে, এবার জানালেন গ্রেস জোনস।

নিজেই এই আয়ুর জন্য হুইস্কিকেই ক্রেডিট দিলেন এই মহিলা।

ব্রিটেনের ওয়র্কসের বাসিন্দা এই বৃদ্ধা। তিনি জানিয়েছেন, ৫০ বছর বয়স থেকে প্রত্যেকদিন রাতে ১ পেগ করে হুইস্কি খান তিনি। দু’খানা বিশ্বযুদ্ধ দেখেছেন জীবনে। ২৬ জন প্রধানমন্ত্রীর আমলে বেঁচেছেন এই মহিলা। তাঁর বন্ধুরা তাঁকে ‘অ্যামেজিং গ্রেস’ নামে ডাকতেন। বিগত ৬০ বছর ধরে বিখ্যাত গ্রাউস সিঙ্গল মল্ট হুইস্কি খেতেন তিনি।

রাতে এক পেগ হুইস্কি কোনোদিন মিস করেন না তিনি। যতদিন বেঁচে থাকবেন, ততদিন তিনি এইভাবে হুইস্কি খেয়ে যাবেন বলেও জানান। তাঁর চিকিৎসকরাও জানিয়েছেন, এতটুকু হুইস্কি খাওয়া হার্টের পক্ষে বলেছেন। ২৭ বছর বয়সে বিয়ে করেছিলেন তিনি। এখনও তিনি মোটামুটি সুস্থই। শুধু কানে একটু কম শোনেন। এখনও প্রত্যেক সপ্তাহে শপিং করতে যান তিনি।