স্টাফ রিপোর্টার, কলকাতা: ২২ ডিসেম্বর শনিবার বিকেল ৪ টায় যাদবপুর ৮ বি মোড়ে অনুষ্ঠিত হতে চলেছে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন আয়োজিত বই বিনিময় উৎসব। এর আগেও চলতি বছরের ২৩ এপ্রিল বিশ্ব বই দিবসে এমন অভিনব আয়োজন করেছিল ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন সংগঠনের যাদবপুর আঞ্চলিক কমিটি (নর্থ- ১ ইউনিট)। আবারও তাঁরা আয়োজন করেছেন বই বিনিময় উৎসবের। যুব সমাজের কাছে বিনামূল্যে বই পৌঁছে দিতেই এমন উদ্যোগ।

ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন সংগঠনের যাদবপুর আঞ্চলিক কমিটির (নর্থ- ১ ইউনিট) সদস্য এবং এই বই বিনিময় উৎসবের অন্যতম আয়োজক শাক্যজিৎ ভট্টাচার্য kolkata24x7.com-কে বলেন, “আমরা এমন একটা বই উৎসবের আয়োজন করতে চেয়েছি যা টাকা-পয়সা থেকে মুক্ত। আমরা মনে করি বইয়ের বিনিময়ে অর্থ নয়, বই-ই একমাত্র উপযুক্ত হতে পারে। এই জায়গা থেকেই আমাদের আয়োজন। নানা বয়সের মানুষ, বিশেষ করে ছাত্রছাত্রীরা এই উৎসবে আসেন এবং বিনামূল্যে বই পেয়ে উপকৃত হন।”

Advertisement

পড়ুন: রথ যাত্রা স্থগিত, কী হবে খোল-করতাল? জানালেন অনুব্রত

এরপরই তৃণমূল ও বিজেপিকে নিশানা করে শাক্যজিৎ বাবু বলেন, “আমরা রথযাত্রা চাই না। পাড়ায় পাড়ায় তৃণমূলের জলসা চাই না। হনুমান মন্দিরও চাই না। সুস্থ শিক্ষার পরিবেশ চাই। জ্ঞানের চাষ করতে চাই। যুক্তির চাষ করতে চাই”।

বই বিনিময় উৎসবে থাকছে বই বিষয়ে নানা আলোচনা, তর্ক ও আড্ডা। সব মিলিয়ে যেন বই পড়ার অভ্যেসকেই উদযাপন করা। শুধু বই সংগ্রহ নয়, বই দানও করা যাতে পারে। বাড়ির পুরোনো বই বা পড়ে ফেলা বই, উৎসব কর্তৃপক্ষের কাছে ডোনেটের ব্যবস্থা রয়েছে। উৎসব শেষ হওয়ার পর অবশিষ্ট বইপত্র কোনও লাইব্রেরিতে দান করবেন উদ্যোক্তারা। এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন বইপ্রেমীরা।

----
--