১০০ দিনের প্রকল্পে পুরস্কৃত হতে চলেছে পূর্ব বর্ধমান

স্টাফ রিপোর্টার, বর্ধমান: জেলাওয়াড়ি সাফল্যের নিরিখে ১০০ দিনের প্রকল্পে পুরস্কৃত হতে চলেছে পূর্ব বর্ধমান৷ ২০১৭-২০১৮ আর্থিক বছরের নিরিখে কেন্দ্রীয় গ্রামীণ উন্নয়ন দফতর এই পুরষ্কার দিতে চলেছে৷ আগামী ১১ সেপ্টেম্বর এই পুরষ্কার দেওয়া হবে দিল্লিতে৷

পূর্ব বর্ধমানের জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, এই আর্থিক বছরে মোট ২ কোটি ৯৩ লক্ষ শ্রম দিবস সৃষ্টি করেছে৷ যা গোটা ভারতবর্ষে রেকর্ড সংখ্যক শ্রম দিবস। একইসঙ্গে ১০০ দিনের মধ্যে গড়ে ৬৬ দিন কাজ দেওয়া গিয়েছে শ্রমিকদের। গত বছরগুলিতে গড়ে ৩৩ দিন কাজ দেওয়া গিয়েছিল।

গত ৩১ মে এবং ১ জুন এই দুই জেলার কাজ খতিয়ে দেখতে আসেন কেন্দ্রের অ্যাওয়ার্ড কমিটির সদস্যরা। পূর্ব বর্ধমান জেলায় ৯ টি ব্লক এবং ১৩ টি গ্রাম পঞ্চায়েত তাঁরা পরিদর্শন করেন। খতিয়ে দেখেন ১০০ দিনের প্রকল্পের বিভিন্ন ধরণের প্রকল্পের কাজ। স্বনির্ভর গোষ্ঠী গঠন, ইকো পার্ক, পশুপালন, ঢালাই রাস্তা, গ্রামীণ হাট, বৃষ্টির জলকে সংরক্ষণ, উদ‌্যানপালন প্রভৃতি প্রকল্পের কাজ খতিয়ে দেখে তাঁরা সন্তোষ প্রকাশ করে যান।

- Advertisement -

তিনি আরও জানান, ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে বাংলার মোট ছয়টি জেলাকে মনোনীত করা হয়েছিল এই প্রকল্পের কাজের নিরিখে৷ জেলাগুলির মধ্যে ছিল পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, কোচবিহার ও জলপাইগুড়ি৷ এরপর চলতি বছরের ১৯ মে পূর্ব বর্ধমান এবং কোচবিহার জেলাকে ফিল্ড লেবেল কাজে মনোনীত করা হয়। চলতি বছরেও এখনও পর্যন্ত গোটা রাজ্যের মধ্যে ১ কোটি ৫৪ লক্ষ শ্রম দিবস সৃষ্টি করে রেকর্ড করেছে। গড়ে এখনও পর্যন্ত কাজ দেওয়া গিয়েছে ৪২ দিন।

Advertisement
-----