EXCLUSIVE: রমজানের মধ্যেই ভোট! দিন স্থির করল কমিশন

মানব গুহ, কলকাতা: সম্ভবত দুই দফায় হতে চলেছে রাজ্যের পঞ্চায়েত নির্বাচন। এমনই খবর মিলেছে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে। আদালতের নির্দেশে পিছিয়ে গিয়েছে রাজ্যের পঞ্চায়েত ভোটের পূর্ব নির্ধারিত নির্ঘণ্ট। স্থির ছিল মে মাসের ১, ৩ এবং ৫ তারিখে হবে পঞ্চায়েতের ভোট গ্রহণ হবে। ফল ঘোষণা হবে ৮ তারিখে।

মনোনয়ন জমা ঘিরে রাজ্যের বিভিন্ন প্রান্তে অশান্তি ছড়ানোর অভিযোগ তুলে আদালতে যায় বিরোধী দলগুলি। দীর্ঘ আইনি লড়াইয়ের পর মনোনয়নের জন্য একদিন বরাদ্দ করার নির্দেশ দেয় আদালত। একই সঙ্গে ভোট গ্রহণ প্রক্রিয়াও পিছিয়ে যায়।

আরও পড়ুন:কী হবে দ্বিতীয় দফায়? প্রজাদের সঙ্গে ভাবছে রাজাও

আজ তথা সোমবার চলবে পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন দাখিলের প্রক্রিয়া। কিন্তু, কবে ভোট গ্রহণ হবে তা এখনও চূড়ান্ত করেনি নির্বাচন কমিশন। সূত্রের খবর, দুই দফায় হতে চলেছে। আগামী মাসের ১৫ এবং ১৭ তারিখে এই দুই দিন ধরে হবে রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের ভোট গ্রহণ। ফল ঘোষণার সম্ভাব্য তারিখ মে মাসের ২০ তারিখ।

আরও পড়ুন: ভোট চাইতে এলেই পাল্টা প্রশ্ন ভোটারদের-‘জল কবে আসবে?’

আজ সোমবার বিকেলের দিকেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে নির্বাচন কমিশন। রাজ্য সরকার সমগ্র ভোট গ্রহণ প্রক্রিয়া এক দিনের মধ্যেই শেষ করে ফেলতে চেয়েছিল। কিন্তু, জানা গিয়েছে কমিশনের কথা মেনে দুই দিনেই রাজি হয়ে গিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর দাবি, একদিনে ভোট হলে আদালতে যাবে বিজেপি

যদিও এখনও পর্যন্ত, আগামী মাসের ১৫ এবং ১৭ তারিখে ভোট গ্রহণ এবং ২০ তারিখে ফল ঘোষণার কথা স্বীকার করেনি নির্বাচন কমিশন। কিন্তু, এই দিনগুলিই চূড়ান্ত হচ্ছে ধরে নিয়েছেন রাজ্য সরকারি কর্মীরা। সেই অনুযায়ী শুরু হয়ে গিয়েছে প্রস্তুতিও। যদিও এই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি নির্বাচন কমিশন। কিছুক্ষণের মধ্যেই নির্বাচন কমিশন বাংলায় পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণা করবে।

আরও পড়ুন: মনোনয়ন নিশ্চিত করাতে জেলাশাসক-আধিকারিকদের নির্দেশ কমিশনের

----
-----