দলমার হাতির পালের দাপটে আতঙ্কে বাঁকুড়ার চাষিরা

ফাইল চিত্র৷

তিমিরকান্তি পতি, বাঁকুড়া: প্রায় দু বছর পর আবার দলমা থেকে এলাকায় ঢুকেছে হাতির দল৷ ঢুকে পড়েছে বিষ্ণুপুরের পাঞ্চেৎ বনাঞ্চল এলাকায়। ধান তোলা ও জমিতে আলু লাগানোর মরশুমে নতুন করে এই বিপদে চরম আতঙ্কে চাষীরা।

বনদফতর সূত্রে খবর, গত শনিবার পশ্চিম মেদিনীপুর দিক থেকে একটি হাতির দল এই এলাকায় ঢুকে পড়ে৷ গড়বেতা হয়ে ওই হাতির দলটি রাতের দিকে বিষ্ণুপুর পাঞ্চেত ডিভিশনে ঢুকে পড়ে। সর্বশেষ পাওয়া খবরে জানা গিয়েছে, বাচ্চা ও দামাল মিলিয়ে নটি হাতির পাল জয়পুর জঙ্গলে আশ্রয় নিয়েছে।

গত কয়েক বছর ধরে বাঁকুড়ার মানুষের কাছে মাথাব্যাথার কারণ এই হাতির পাল৷ অনেক সময় জঙ্গল ছেড়ে হাতির দল লোকালয়ে ঢুকে পড়ে। সম্পত্তি হানির পাশাপাশি জীবন হানির মতোও ঘটনা ঘটেছে। তবে জেলার অন্যান্য অংশে হাতির হানার খবর থাকলেও গত দু’বছর বিষ্ণুপুর এলাকায় হাতির দল প্রবেশ করেনি। তাই এবছর হাতির দল ঢুকে পড়ায় আতঙ্কে সাধারণ মানুষ।

- Advertisement -

জয়পুরে চলছে পর্যটন উৎসব৷ কয়েকদিন পরেই শুরু হবে আন্তর্জাতিক বিষ্ণুপুর মেলা। উৎসবের মরশুমে যাতে লোকালয়ে হাতি ঢুকে বিশেষ ক্ষতি করতে না পারে তার দিকে কড়া নজর রেখেছে বনদফতর৷ দফতরের আধিকারিক জানান, এখন আলু চাষের মরসুম৷ জঙ্গল লাগোয়া চাষের জমিতে তাই ফসলের ক্ষতির আশঙ্কা রয়েছে৷ হাতির পালকে এখনই তাড়ানোর কথা ভাবছে না বনদফতর৷ তাদের গতিবিধির ওপর নজর রাখা হচ্ছে৷

Advertisement ---
---
-----