নজিরবিহীন! অস্ত্র ছেড়ে শান্তি পথে আইএস জঙ্গিরা

কাবুলঃ  অবশেষে বোধদয়! অস্ত্র ছাড়তে চায় আইএস জঙ্গিরা। শুধু অস্ত্র ছাড়াই নয়, মুল স্রোতে ফিরতে চায় তারা। আর সেই কারণে আফগান সরকারের কাছে আত্মসমপর্ণ করল ১১ আইএস জঙ্গি। এভাবে বন্দুক ছেড়ে মুল স্রোতে ফিরতে আসা আইএস জঙ্গিদের ক্ষেত্রে একেবারে নজিরবিহীন ঘটনা।

এমনকি আফগান সরকারও বিষয়টি নজিরবিহীন বলে মনে করে। শুধু তাই নয়, আগামীদিনে আরও জঙ্গি এভাবে মুল স্রোতে ফিরে আসবে বলে দাবি সরকারের। কারণ এই সমস্ত জঙ্গিদের মুল স্রোতে ফিরে আসা অবশ্যই অন্যান্য জঙ্গিদের কাছেও অনুপ্রেরণা হবে বলে মনে করা হচ্ছে।

মূলত, আফগানিস্তানের জাওয়াজান প্রদেশ আইএস অধ্যুষিত বলেই পরিচিত। সেই এলাকারই ১১ জঙ্গি আফগান সেনার কাছে নিজেদের আগ্নেয়াস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করে। শেবেরগান ঘটনাটি ঘটেছে। আফগান পুলিস অফিসার গুলাম আলি জানাচ্ছেন, জাওয়াজন প্রদেশের দারজাব জেলায় আইসিসরা ভীষণ সক্রিয়। কিন্তু সরকারের সঙ্গে আইসিস-র দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ থেকে অব্যাহতি পেতে চায় তারা। তাদের পরিবারের কাছে ফিরে যেতে চায় বলে আর্জি জানিয়েছে আইসিস জঙ্গিরা।

- Advertisement -

অন্যদিকে, আত্মসমপর্ণ করা জঙ্গিরা স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, তালিবান জঙ্গিদের সঙ্গে আইএসের সংঘর্ষে প্রাণ যায় আমাদের মতো লোকজনের। আর এভাবে ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া কোনও লাভ হয় না। আর দিনে দিনে যেভাবে শক্তি ক্ষয় হচ্ছে লড়াইয়ের ক্ষমতাও কমছে বলে চাঞ্চল্যকর স্বীকারোক্তি।

Advertisement ---
---
-----