মেয়াদ উত্তীর্ণ কসমেটিকস? ব্যবহার করুন এইভাবে

যে কোনো ব্র্যান্ডের কসমেটিকস মেয়াদ পার হয়ে যাওয়ার পরও ব্যবহার করলে ক্ষতি হতে বাধ্য৷ কিন্তু জানেন কি, এই সব দামী প্রসাধনীগুলো ফেলে না দিয়ে বিকল্পভাবেও ব্যবহার করা যায়? রইল টিপস৷

মাসকারা: তিন থেকে ছয় মাসের মধ্যেই মেয়াদ পার হয়ে যায় এই প্রসাধনীর। তবে তা ফেলে দেওয়া প্রতিটি নারীর জন্যই কষ্টের। এলোমেলো চুল ও চোখের ভ্রু সামলাতে কাজে লাগাতে পারেন মাসকারার সঙ্গে থাকা ‘স্পুলি’ নামক ব্রাশটি। অবাঞ্ছিত লোম দূর করতেও মাসকারা কাজে লাগানো সম্ভব।
এছাড়াও, মেয়াদোত্তীর্ণ মাসকারা দিয়ে ঘরেই বানানো যাবে স্ক্রাব। কয়েক ফোঁটা মাসকারা প্রাকৃতিক তেলে মিশিয়ে ঠোট স্ক্রাব করতে পারেন।

আই শ্যাডো: প্রতিবছর আই শ্যাডো পরিবর্তন করা উচিত। তাহলে পুরানোটার কী হবে? মিশিয়ে দিন স্বচ্ছ নেইল পলিশে। হয়ে যাবে নতুন রংয়ের নেইল পলিশ।

- Advertisement -

স্কিন টোনার: বেশিরভাগ স্কিন টোনারে থাকে উচ্চমাত্রায় অ্যালকোহল। তাই মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তা গ্লাস, আয়না, বৈদ্যুতিক সরঞ্জামের স্ক্রিন পরিষ্কারে ব্যবহার করতে পারেন।

লিপ বাম: মেয়াদ শেষ হওয়া লিপ বাম কাজে লাগাতে পারেন পায়ের যত্নে। পায়ের ফোস্কা সারাতে এবং নখের কোনা পরিষ্কার রাখতে এটি বেশ কার্যকর। আটকে যাওয়া চেইন সারাতে এবং জুতো চকচকে করতেও কাজে আসে লিপ বাম।

ফেস অয়েল: এই প্রসাধনী বেশ ব্যয়বহুল। তবে মেয়াদ শেষ হয়ে গেলে কষ্ট পাওয়ার কিছু নেই। মিশিয়ে নিন সামান্য চিনি, বানিয়ে নিন পুরো শরীরের জন্য স্ক্রাব।

লিপস্টিক: প্রিয় লিপস্টিকটি হতে পারে একটি রঙিন লিপ বাম। মেয়াদ শেষ হওয়া লিপস্টিক গরম করে ব্যাকটেরিয়া মুক্ত করে নিন। সঙ্গে মেশান ভ্যাসলিন কিংবা পেট্রোলিয়াম জেলি। ব্যস, তৈরি হয়ে গেল লিপ বাম।

Advertisement ---
---
-----