সস্তায় আকাশ থেকে ইন্টারনেট! প্রজেক্ট বন্ধ করল এই সংস্থা

ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য ড্রোন তৈরির প্রকল্প বাতিল। এমনটাই জানানো হল ফেসবুকের তরফে। প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছে দিতে এই প্রকল্প হাতে নিয়েছিল ফেসবুক। এই উদ্যোগের ফলে গ্রাহক সংখ্যার পাশাপাশি সংস্থার আয়ও বাড়ার সম্ভাবনা ছিল। সেই মতো কাজও চলছিল। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে আপাতত সরে এল ফেসবুক।

ইন্টারনেট সংযোগ নেই বা সহজলভ্য নয় এমন অঞ্চলগুলোতে আকাশ থেকে ইন্টারনেট পরিষেবা দিতে ফেসবুকের পাশাপাশি উদ্যোগ নিয়েছে গুগলের মূল সংস্থা অ্যালফাবেটও। ইতোমধ্যে ‘টাইটান’ নামের ওই প্রকল্প বাতিল করেছে অ্যালফাবেট। কিন্তু বিশাল আকৃতির বেলুনের মাধ্যমে ‘প্রজেক্ট লুন’ নামে অপর একটি প্রকল্প চালিয়ে যাচ্ছে সংস্থাটি।

ইন্টারনেট ডটঅর্গ উদ্যোগের অংশ হিসেবে ২০১৪ সালে অ্যাকুইলা ইন্টারনেট ড্রোন প্রকল্প চালু করেছিল ফেসবুক।

- Advertisement -

২০১৫ সালে ফেসবুকের জনক মার্ক জাকারবার্গ বলেছিলেন, “এ ধরনের ড্রোন পুরো বিশ্বকে সংযুক্ত করতে সাহায্য হতে পারে। কারণ, এগুলো জনসংখ্যার ১০ শতাংশ মানুষ প্রত্যন্ত অঞ্চল যেখানে ইন্টারনেট কাঠামো নেই সেখানে যারা বসবাস করেন তাদেরকে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট পরিষেবা দিতে পারে।”

ওই বছরই অ্যাকুইলা ড্রোনের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করে ফেসবুক। প্রথম ফ্লাইটের পরই মরুভূমিতে ভেঙে পড়ে সৌরচালিত ড্রোনটি। দ্বিতীয় পরীক্ষায় সফল হয় এটি। এই প্রকল্পে প্রচুর বিনিয়োগ করেছিল ফেসবুক।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে ফেসবুকের তরফে জানানো হয়, “সাফল্যের সম্ভাবনা বাড়াতে আমরা আমাদের ড্রোনগুলির প্রতিটি অংশের নকশা, উন্নয়ন এবং পরীক্ষার দিকে নজর দিয়েছি, কাজগুলো ব্রিটেনের ব্রিজওয়াটারে পরিচালনা করেছে আমাদের দল।”

Advertisement
----
-----