ধর্মীয় উস্কানি রুখতে সাড়া দিল না ফেসবুক

ঢাকা: ধর্মীয় উস্কানির রুখতে কোনও রকম পদক্ষেপে রাজি নয় ফেসবুক। বাংলাদেশ পুলিসের করা এই বিষয়ে আবেদন  খারিজ করে দিল জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটটি। সম্প্রতি মৌলবাদী বিভিন্ন সংগঠন নানা ভাবে ধর্মীয় উস্কানিমূলক পোস্ট দিয়ে ব্যবহার করছে  ফেসবুককে৷ এর মাধ্যমে হিংসা ছাড়াচ্ছে বলে মনে করছে বাংলাদেশ পুলিশ৷ তাই এমন ধরনের ধর্মীয় পোস্টে দেওয়া নিয়্ন্ত্রণ করতে আবেদন জানান হয়৷ কিন্তু সেই আবেদন সাড়া দিল না ফেসবুক। তবে, যে কোনও এই ধরনের যে কোনও সমস্যায় পড়লে পুলিস এবার থেকে দ্রুত ফেসবুক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

এদিকে ভুয়ো প্রোফাইলের মাধ্যমে যে ভাবে ধর্মীয় সন্ত্রাসবাদ ছড়িয়ে যাচ্ছে তা ঠেকাতে বাংলাদেশ পুলিসের প্রস্তাব  ছিল, এবার থেকে দেশের কোনও ইউজার প্রোফাইল খুলতে গেলে যেন তাঁর জাতীয় পরিচয়পত্র কিংবা  পাসপোর্ট নম্বর চাওয়াটা হয়। কিন্তু প্রোফাইল খোলার ক্ষেত্রে এই ধরনের কোনও ‘চেক লিস্ট’ করার ব্যাপারে সরাসরি কোনও উত্তর দেয়নি ফেসবুক।

বাংলাদেশের পুলিশ চাইছে , ফেসবুকের মাধ্যমে জঙ্গীবাদ এবং ‘ধর্মীয় উস্কানি’ রুখতে ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যমগুলির উফর আরও বেশি করে নজর দিতে। কারণ ইদানিং সন্ত্রাসবাদী কার্যকলাপের সবচেয়ে বড় আখড়া হয়ে গিয়েছে ফেসবুক–টুইটারের মতো সামাজিক মাধ্যমগুলোই। প্রসঙ্গত, গত দেড় বছরে ফেসবুকে ধর্মের নামে মৌলবাদের প্রচারের জন্য ১৯৬টি ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করতে ফেসবুক কর্তৃপক্ষের কাছে অনুরোধ করেছিল বাংলাদেশ সরকার। এর মধ্যে ৮৭টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়৷

- Advertisement -

facebook denies to take any steps to control religious fanatic post. Recently facebook denies bangladesh police request but facebook said that they helped the cops with that immediately.

Advertisement
---