কৃষক শ্রমিকদের সমাবেশে লালে লাল দিল্লি

নয়াদিল্লি: লাল রঙে রাঙাচ্ছে দিল্লি। বৃষ্টি ধোয়া রাজধানীর রাজপথে সকাল থেকে আছড়ে পড়েছে শ্রমিক কৃষক খেতমজুরদের মিছিল।কয়েক লক্ষ শ্রমজীবী-কৃষিজীবী মানুষ তাদের দাবি সনদ নিয়ে সামিল হয়েছেন আজকের মজদুর কিষাণ সংঘর্ষ সমাবেশে। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য, শ্রমিকদের ১৮০০০টাকা মজুরির দাবিতে রাজধানীর বুকে বৃহত্তম শ্রেণী সমাবেশ। স্লোগানে স্লোগানে মুখরিত রামলীলা ময়দান থেকে সকাল ৯টায় মিছিল শুরু হয়। এই মিছিল পার্লামেন্ট স্ট্রিট পর্যন্ত গিয়ে সেখানে সমাবেশ করবে। সমাবেশ চলবে বিকাল অবধি।

এই মিছিল আয়োজন করেছে অল ইন্ডিয়া কৃষক সভা, সিটু এবং অল ইন্ডিয়া এগ্রিকালচারাল ওয়ার্কারস ইউনিয়ন৷এদিনের সমাবেশে যারা হাজির তাদের বেশির ভাগই ছিলেন গত মার্চে মুম্বইতে হাঁটা ‘লং মার্চে’৷ সেবার পাঁচদিন ধরে নাসিক থেকে মুম্বই ১৮০ কিমি হেঁটেছিলেন৷ এবার তারা রাজধানীতে ১৬ কিমি হাঁটলেন৷ এই সমাবেশের উদ্দেশ্য গত ৩ সেপ্টেম্বর থেকে রামলীলা ময়দান এবং গাজীয়াবাদে শিবির করে রাখার ব্যবস্থা করা হয়েছে এই সমাবেশের যোগ দিতে আসা মানুষদের জন্য৷ মোদী সরকারের বিরুদ্ধে কৃষক মজদূরদের এই মিছিলে দাবি উঠেছে কৃষক-সহায়ক নীতির জন্য৷

তবে তার আগেই দিনে আকাশ-ভাঙা বৃষ্টি উপেক্ষা করে রাজধানীতে মহিলারা সমাবেশ করেছে। মহিলাদের উপর হিংসা, কর্মসংস্থান সৃষ্টি এবং ক্ষুধার অবসান— মোদী সরকারের তিন-ব্যর্থতার বিরুদ্ধে দেশের সব রাজ্যের মহিলারা মঙ্গলবার এসে মিশেছিলেন দিল্লিতে। মিছিলে উঠেছিল নানা ভাষায়স্লোগান। তার মধ্যেই হিন্দিতে একটি স্লোগান দাপিয়ে বেরিয়েছে অফুরান বৃষ্টির মতো। ‘মোদী সরকার হোঁশ মে আও! হোঁশ মে তুমকো আনা হোগা! বরনা তুমকো যানা হোগা!’ আবার এ রাজ্য থেকে আসা মহিলাদের গাইতে থাকেন ‘আমরা করব জয়’।

Advertisement
-----