মহিলাদের অবশ্য প্রয়োজনীয় ৫টি খাবার

১) দুধ: যদিও নারী-পুরুষ নির্বিশেষে সবারই রোজ দুধ খাওয়া দরকার, কিন্তু মহিলাদের ক্ষেত্রে একটু বেশিই দরকার। বয়স বাড়ার সাথে মহিলাদের শরীরে ক্যালশিয়াম কমতে থাকে ফলে হাড়ে ক্ষয় ধরে তাই হাড় ক্ষয় রোধ করতে প্রতিদিন খান এক গ্লাস দুধ। এছাড়া দুধের মধ্যে, riboflavin, vitamin B12, potassium সহ দরকারি সব nutrients আছে। যা ত্বক উজ্জ্বল রাখার পাশাপাশি দাঁতও মজবুত করে।

২) দেখা যায় বেশিরভাগ ভারতীয় মহিলারাই রক্তাল্পতায় ভোগেন। খাবারে তাই আয়রনের মাত্রা বাড়ানো দরকার। আইরণ শুধু হিমোগ্লোবিন তৈরি করতেই সাহায্য করে না muscle function এবং brain function এরো উন্নতি ঘটায়।  রেড মিট, ডিমের কুসুম, বিনস, সয়াবিন , মাছ, চিকেন এগুলিতে প্রচুর পরিমাণে আয়রন আছে। মহিলাদের রোজ ১২-১৫ গ্রাম আয়রন খাওয়া উচিত।

৩) পেয়ারা, কমলালেবু, আঙুর, আপেল, কলা, স্ট্রবেরি এই সব ফলের মধ্য প্রচুর পরিমাণে ভিটামিন c আছে।  Anti Oxidant ছাড়াও হার্টকে ভালো রাখে৷মহিলারা রোজ ৭৫ গ্রাম করে ভিটামিন c খেলে উপকার পাবেন। আখরোট রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। তাই রোজ অল্প পরিমাণ আখরোট খেলে হার্ট ভালো থাকে।

- Advertisement -

৪) টাটকা শাকসবজি যেমন- বাঁধা কপি, ফুল কপি, পালং শাক, লেটুস, ব্রকলি এগুলি অবশ্যই খাবারের তালিকায় রাখুন। এতে প্রচুর পরিমাণে ফাইবার, পলিফেনল, ভিটামিনB  , ভিটামিন A এবং C আছে ।

৫) যদিও ফলিক অ্যাসিড সবার জন্যই দরকার কিন্তু pregnant মহিলাদের জন্য বেশি জরুরি। বিভিন্ন শাক পাতা, কমলালেবু এদের মধ্যে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে, এরা হার্টকেও সুস্থ রাখে।

৬) অামাদের শরীরের ৭৫ ভাগই জল দিয়ে তৈরি।  তাই রোজ ৮ থেকে ১০ গ্লাস জল খাওয়া উচিত, এতে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়,হজম শক্তি বাড়ায় এবং রোগা হতেও সাহায্য করে।

Advertisement
-----