SSC-র বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা

ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: SSC-র বিজ্ঞপ্তি কে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টে মামলা৷ আগামিকাল বিচারপতি শেখর ববি সারাফের এজলাসে এর শুনানি হবে বলে জানা গিয়েছে৷

মামলার বয়ান অনুযায়ী, ৩ অক্টোবর ২০১৬ সালে একটি বিজ্ঞপ্তি জারি করেন স্কুল সার্ভিস কমিশন৷ সেই বিজ্ঞপ্তি অনুযায়ী উচ্চ মাধ্যমিক স্তরে ৭৩,৫৬৩ জন শিক্ষক নিয়োগ করা হবে । ২৭ নভেম্বর এবং ৪ডিসেম্বর ২০১৬ সালে দুদিন লিখিত পরীক্ষায় বসেছিলেন প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী । SSC-র চেয়ারম্যান পদত্যাগ করেছেন, অথচ সচিবের নাম করে গত শুক্রবার উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক বাছাইয়ের জন্য কাউন্সিলিংয়ের বিজ্ঞপ্তি জারি করে SSC ।

পড়ুন: যাদবপুরে ভরতি প্রক্রিয়া বয়কটে সামিল সমগ্র কলা বিভাগ

সোমবার বিশ্বজিৎ পাল , তনুশ্রী দাস এবং মনসী ওয়ারিস আসগর সহ ২০ জন চাকুরী প্রার্থীর পক্ষের আইনজীবী আশিস কুমার চৌধুরী মামলার বয়ানে বলা হয় নিয়োগের নিয়ম না মেনে SSC বিজ্ঞপ্তি জারি করেছে। যেখানে নিয়োগ সংক্রান্ত নিয়মের (আইনে ) ১২ নম্বর ধারায় বলা আছে চূড়ান্ত ( প্যানেল) তালিকা প্রকাশ না করে কোনওরকম নিয়োগ করা যাবে না এবং চূড়ান্ত প্যানেল (নিয়োগের তালিকা) PDF ফরম্যাটে প্রকাশ করতে হবে । কিন্তু SSC সেই আইন মানেনি বলে অভিযোগ ।

১৬ জুলাই ২০১৮ থেকে ২১শে জুলাই ২০১৮ পর্যন্ত কাউন্সিলিংয়ের বিজ্ঞপ্তি জারি করেছেন SSC যা আইন বিরুদ্ধ । কারণ বিজ্ঞপ্তিতে চাকুরী প্রার্থীরা নিজেদের অবস্থান সম্পর্কে না জানতে পারলে কারা কারা নিয়োগ পেলেন জানতে পারবেন না । যা থেকে নিয়োগে প্রবল দুর্নীতি হওয়ার আশংকা রয়েছে । চাকুরী প্রার্থীদের আবেদন বিবেচনা না করে SSC এক তরফা কাউন্সিলিং করতে চলেছে, এই অভিযোগে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন চাকুরী প্রার্থীরা । আগামিকাল শুনানি ।

----
-----