আমদানি করা এই পাঁচ অস্ত্রই হয়ে উঠবে চিন-পাকিস্তানের বিরুদ্ধে ভারতের GAME CHANGER

ভারত ক্রমশ তাদের সামরিক বরাদ্দ বাড়িয়ে চলেছে। সবাইকে পিছনে ফেলে সামরিক খরচে বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে পৌঁছে গিয়েছে ভারত। দেশের ঘরে কোন কোনও ভয়ানক অস্ত্র আছে জেনে নিন:

Medium-range surface-to-air missile systems

ইজরায়েল থেকে মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল কেনার জন্য ২০০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত। যার নাম MR-SAM. ভারতীয় নৌবাহিনী ব্যবহার করবে এই মিসাইল। যার রেঞ্জ হবে ৭০ কিলোমিটার। ভারতের ৪০টি ফায়ারিং ইউনিটে আসবে প্রায় ২০০টি মিসাইল। ভারতের DRDO-র সঙ্গে চু্ক্তি হয়েছে Israel Aerospace Industries-এর।

- Advertisement -

M777 light howitzers

১৪৫টি আল্ট্রা লাইট এই কামান কেনার জন্য আমেরিকার সঙ্গে ৫০০০ কোটির চুক্তি করেছে ভারত। যা তৈরি করবে BAE. এটি ১৫৫ মিলিমিটারের ৩৯ ক্যালিবারের কামান। চলতি বছরে অন্তত দুটি কামান আসবে ভারতে। ২৫টি কামান আমদানি করা হবে, আর বাকি ১২০টি তৈরি করে ভারতের সংস্থা BAE Systems ও Mahindra Defence.

Rafale fighter jets

২০১৬-র সেপ্টেম্বরে ৩৬টি রাফায়েল কিনতে প্রায় ৯০০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত। যা তৈরি করবে Dassault Aviation. ২০১৯-এ ভারতে আসবে প্রথম রাফায়েল বিমান। ডেলটা শেপের এই বিমানের ওজন ১০ টন। কমব্যাট রেডিয়াস ১০০০ নটিকাল মাইল। ঘণ্টায় ২০০০ কিলোমিটার গতিবেগে উড়তে পারে রাফায়েল। যা শব্দের গতিবেগের দ্বিগুণ।
155mm/52-calibre tracked guns

এই বিশেষ আর্টিলারি গানের জন্য ভারতীয় সংস্থা লারসেন অ্যান্ড টারবো চুক্তি করেছে দক্ষিণ কোরিয়ার সংস্থা Hanwha Techwin-এর সঙ্গে। এই ধরনের আর্টিলারি গান অটোমেটিক চলতে পারবে।
S-400 Triumf

এই এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি ডলারের চুক্তি করেছে ভারত। এটি লং রেঞ্জের এয়ার ডিফেন্স সিস্টেম। শত্রুপক্ষের দিক থেকে আসা বিমান নিমেষে ধ্বংস করে ফেলতে পারবে এই সিস্টেম। এই অস্ত্র ভারতের জন্য গেম চেঞ্জার হয়ে যেতে পারে।

Advertisement ---
---
-----