হোটেল ভুলে ফোল্ডিং বাড়ি সঙ্গে নিয়ে বেড়িয়ে পড়ুন ঘুরতে

এখন টেকনোলজির যুগ। এই টেকনোলজির যুগে অসম্ভব বলে কিছু হয়না। এবার আবিষ্কার হল এমন এক বাড়ি, যা তৈরি করতে সময় লাগে মাত্র ৬ ঘণ্টা। এটি ফোল্ডিং সুবিধার বাড়ি। অর্থাৎ প্রয়োজনে বাড়িটি খুলে অন্যত্র সরানো যাবে। ভূমিকম্প প্রতিরোধক আধুনিক এই বাড়ি একই সঙ্গে পরিবেশবান্ধব। গ্রিড ইলেকট্রিকসিটির পরিবের্ত সোলার প্যানেল সিস্টেম, এলইডি লাইট এবং বৃষ্টির জল সংরক্ষণ সিস্টেম থাকবে।

এত কিছু জানার পর এবার আপনার এই বাড়ির নাম জানতে ইচ্ছে করছে? বাড়িটির নাম ‘এম.এ.ডিআই হোম’। এই বাড়ির ডিজাইন করেছেন ইতালিয়ান স্থপতি রেনটো ভিডাল। যে কোনও জায়গায় এই বাড়ি তৈরি করা যেতে পারে, তৈরির সময় কংক্রিটের প্রয়োজন পড়ে না। দেওয়াল, ছাদ, মেঝে সহ সবকিছুই রেডিমেট তৈরি থাকে।

এম.এ.ডিআই সংস্থার ৩ জন কর্মী ৬-৭ ঘণ্টার মধ্যে দেয়াল, ছাদসহ বাড়ির প্রতিটি মডিউল তৈরি করে দিতে পারে। যা ভূমিকম্প প্রতিরোধক আধুনিক ও টেকসই বাড়ি। বিভিন্ন আকৃতিতে সংস্থাটি এমনই বাড়ি সরবরাহ করছে। ২৯০ স্কয়ার ফিটের ছোট বাড়ি ১টি স্টেয়ারকেস সিড়ি সহ খরচ পড়বে ২৪৮০০ বিট্রিশ পাউন্ড, ৯০৪ স্কয়ার ফিটের পারিবারিক বাড়ি ২টি স্টেয়ারকেস সিড়ি সহ খরচ পড়বে ৫৪,৯০০ ব্রিটিশ পাউন্ড।

- Advertisement -

প্রতিটি মডেলের বাড়ি অর্ডারের ৬০ দিনের মধ্যে সরবরাহ করে থাকে সংস্থাটি। এম.এ.ডিআই বাড়ি সম্পূর্ণভাবে ইতালিতে তৈরি। এই বাড়ির দেওয়াল, ছাদ, মেঝে সহ সবকিছুই সহজেই খোলা যায়, ফলে প্রয়োজনে নতুন স্থানে স্থানান্তরিত করা সম্ভব। তো আর চিন্তা কিসের এখন আপনিও এই ফোল্ডিং বাড়ি নিয়ে ঘুরতে পারবেন।

Advertisement
---