জেনে নিন Food value ‘ব্রাউন রাইস’-এর কত গুণ

অনেকের ধারণা ভাত খেলে সহজে ঘুম পায়, মোটা হবার প্রবণতা বাড়ে বেশি। তাছাড়া ডায়বেটিস রোগীর জন্য ভাত না খাওয়াই ভাল৷ তবে এই সব ধারণার কিছু পরিবর্তন হচ্ছে ইদানিং৷ এমন মতও শোনা যাচ্ছে ভাত আর রুটির মধ্যে তেমন কোনও পার্থক্য নেই। আবার ভাত খেলেও ব্রাউন রাইস খাওয়ার তেমন চল নেই৷ কিন্তু জেনে রাখুন ব্রাউন রাইসে রয়েছে বহুবিধ উপকারিতা।

ঢেঁকি ছাঁটা চাল বা ব্রাউ রাইস তৈরি হয় ধান সিদ্ধ করে ৷ এই চালটি কম পালিস হয় সেজন্য চালের উপরিভাগে রাইস ব্রান বা ধানরে তুষের কিছুটা অংশ থেকেই যায়৷ দেখতে হয় লালচে ধরনের এবং এতে পুষ্টি উপাদান প্রচুর পরিমাণে সংরক্ষিত থাকে৷
এবার তাহলে জেনে নিন ব্রাউন রাইস খাবেন কেন?

১ কমপ্লেক্স কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রাউন রাইসে স্টার্চ ও ফাইবার রয়েছে। একদিকে যেমন ব্রাউন রাইস হজম হতে সময় লাগে বেশি, কিন্তু ধীরে ধীরে সারাদিনে অনেক এনার্জি সরবরাহ করে। ফলে গোটা দিনই কর্মক্ষম থাকার জন্য ব্রাউন রাইস খাওয়া উচিত।

- Advertisement -

২. ব্রাউন রাইসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং ভিটামিন ই। এছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ ও সেলেনিয়াম।

৩. হোয়াইট রাইসের তুলনায় ব্রাউন রাইস বেশি উপকারী। কিন্তু ভাত আর ব্রাউন রাইসের স্বাদের মধ্যে পার্থক্য রয়েছে। সে কারণে নিয়মিত ব্রাউন রাইস খাওয়ায় অভ্যস্ত হওয়া একটু মুশকিল।

৪. ব্রাউন রাইসে এক ধরনের ইনসলিউবল ফাইবার রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। গবেষণায় জানা গেছে, ইনসলিউবল ফাইবার ক্যান্সারের কোষগুলো থেকে শরীরকে রক্ষা করতে ব্রাউন রাইস সাহায্য করে।

৫. ব্রাউন রাইসে যথেষ্ট পরিমাণে নিউরোট্রান্সমিটার নিউট্রিয়েন্ট রয়েছে, যা অ্যালঝাইমার রোগ প্রতিরোধে সাহায্য করে।

৬. ব্রাউন রাইস নার্ভাস সিস্টেম ভালো রাখতে ও সেক্স হরমোন তৈরি করতে সাহায্য করে। তাছাড়া রিলাক্স থাকার জন্যেও সাহায্য করে।

Advertisement ---
-----