শিল্পের পরিকাঠামো ফিরিয়ে আনতে আট কোটি টাকা অনুমোদন হাওড়ায়

স্টাফ রিপোর্টার, হাওড়া: শিল্পের পরিকাঠামো ফিরিয়ে আনতে হাওড়ার দাশনগরের শিল্পতালুকের উন্নয়নের জন্য আট কোটি টাকা অনুমোদন করেছে রাজ্য সরকার। এই টাকায় এখানকার রাস্তাঘাট, আলো থেকে শুরু করে শিল্পের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে যে যে পরিকাঠামো প্রয়োজন তা করা হবে।

বুধবার হাওড়ার দাশনগরের সিটিআইতে ইন্ডাস্ট্রিয়াল এসেট ইন্ডাস্ট্রিজের এক অনুষ্ঠানে আসেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়। সেখানে তিনি জানান, ডাঃ বিধানচন্দ্র রায় রাজ্যের শিল্পের উন্নয়নের জন্য অনেক কাজ করে গিয়েছেন। এরপর ৩৪ বছরের বাম শাসনে সেই শিল্প একের পর ধ্বংস হয়েছে।

আরও পড়ুন: বাংলায় আরও এক চিটফান্ড সংস্থার দফতরে সিবিআই হানা

- Advertisement -

বর্তমান তৃণমূল কংগ্রেস পরিচালিত সরকার শিল্পের সেই হৃতগৌরব ফিরিয়ে এনেছে। দাশনগরের এই শিল্পতালুক একসময়ে ধ্বংসের মুখে পড়েছিল। সমাজবিরোধীদের আখড়া হয়ে উঠেছিল এই অঞ্চল। বর্তমানে এখানে শিল্পের পরিবেশ ফিরে এসেছে। শান্তি ফিরে এসেছে।

এখানে পরিকাঠামোগত উন্নয়নের জন্য আট কোটি টাকা রাজ্য সরকার অনুমোদন করেছে। অল্প সময়ের মধ্যে বাংলায় শিল্পে উন্নতি লক্ষ্য করা যাচ্ছে। ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগমের সঙ্গে সমবায় দফতরেরও সম্পর্ক রয়েছে। বাংলায় তন্তুজ, তন্তুশ্রী, বঙ্গশ্রীর হাল ফিরেছে। মাত্র সাত বছরে অভূতপূর্ব উন্নতি হয়েছে।

আরও পড়ুন: বিকিনি ফটোশ্যুটে তাক লাগিয়ে দিলেন দীপিকা

যার হাত ধরে একদা হাওড়ার দাশনগর সিটিআইতে এই ইন্ডাস্ট্রিয়াল অ্যাস্টেট গড়ে উঠেছিল৷ সেই মহান পুরুষ বাংলার রূপকার ডাঃ বিধানচন্দ্র রায়কে সম্মান জানিয়ে তাঁর মূর্তির আবরণ উন্মোচন করা হয় এদিন। বুধবার সকালে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ডাঃ বিধানচন্দ্র রায়কে শ্রদ্ধা জানান হাওড়া ইন্ডাস্ট্রিয়াল অ্যাস্টেট ইন্ডাস্ট্রিজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ। মূর্তি উন্মোচনের পাশাপাশি এদিন হাসপাতালে রোগীদের মধ্যে ফল বিতরণ করা হয়।

আরও পড়ুন: নিরাপত্তায় বুড়ো আঙুল! সিআইএসএফ আবাসনেই নাবালিকার শ্লীলতাহানি

সংস্থার সাধারণ সম্পাদক প্রবীর রায় বলেন, বিধানচন্দ্র রায়ের হাতে গড়া ৪২ টি ইন্ডাস্ট্রিয়াল অ্যাস্টেটের মধ্যে দাশনগর শিল্পতালুক অন্যতম। দাশনগর বালিটিকুরি ইন্ডাস্ট্রিয়াল অ্যাস্টেটে প্রায় ৬৫ টি ক্ষুদ্র শিল্প কেন্দ্র রয়েছে। আমরা বিধানচন্দ্র রায়কে স্মরণ করে এখানে তাঁর মূর্তি স্থাপন করলাম।

তাঁর স্মৃতিরক্ষার্থে রক্তদান শিবির করলাম। এদিনের অনুষ্ঠানে মন্ত্রী অরূপ রায়ের পাশাপাশি পশ্চিমবঙ্গ ক্ষুদ্র শিল্প উন্নয়ন নিগম এর চেয়ারম্যান বিপ্লব রায়চৌধুরী, বিধায়ক জটু লাহিড়ী, সংস্থার সভাপতি যোগেন্দ্র নাথ ঘোষ, পুরপিতা ত্রিলোকেশ মন্ডল উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: ককপিটের দরজা খুলে কিকি ডান্স মহিলা পাইলটের, Watch Video

Advertisement
-----