ভারতে তৈরি আকাশ মিসাইল কিনতে আগ্রহী বহু দেশ

কোয়েম্বাটুর: ভারতের মাটিতে তৈরি আকাশ মিসাইল কিনতে আগ্রহ প্রকাশ করেছে বিশ্বের বিভিন্ন দেশ। শনিবার এমনটাই জানালেন, ডিআরডিও-র আধিকারিক।

ডিআরডিও-র চেয়ারম্যান এস ক্রিস্টোফার বলেন, আকাশ হল মিডিয়াম রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল। আর অনেক দেশই সেই মিসাইলের প্রতি আগ্রহ দেখিয়েছে।

ফাইটার জেট, ক্রুজ মিসাইল, এয়ার টু সারফেস মিসাইল কিংবা ব্যালিস্টিক মিসাইলকে মুহূর্তে ধ্বংস করার ক্ষমতা রাখে এই আকাশ মিসাইল। এই মিসাইল বিক্রি নিয়ে অনেক দেশের সঙ্গে কথা চলছে বলে জানিয়েছেন ক্রিস্টোফার। তবে কোন দেশ এবিষয়ে আগ্রহী, তা নিয়ে কোনও বিস্তারিত তথ্য দেওয়া হয়নি।

- Advertisement -

তিনি আরও জানিয়েছেন, যে এবছর বাজেটে রিসার্চ ও ডেভেলপমেন্টের জন্য ২০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। ব্রহ্মোস মিসাইল রফতানিরও চেষ্টা চলছে বলে উল্লেখ করেছেন তিনি।

একদিকে যেমন ভারতীয় সেনা ও বায়ুসেনায় এই মিসাইলের চাহিদা বাযছে, অন্যদিকে তেমনই বাইরের দেশেও আগামী তিন-চার বছর ধরে এই মিসাইলের চাহিদা থাকবে বলে জানিয়েছেন, ভারত ডায়মানিকসের ম্যানেজিং ডিরেক্টর ভি উদয় ভাস্কর।

অন্যদিকে, কোয়েম্বাটুরে একটি অস্ত্র নির্মাণকারী কারখানা তৈরি করতে চলেছে এল অ্যান্ড টি। আগামী ১০ মাসে তারা ইসরোর জন্য রকেট বানাবে বলে জানিয়েছে। এই সংস্থা ইতিমধ্যেই ৫০০ কোটি টাকা এই প্রকল্পের জন্য খরচ করেছে। এখান থেকেই তৈরি হবে ব্রহ্মোস মিসাইলের এয়ার ফ্রেম।

Advertisement ---
---
-----