১০০ মিলিয়ন ডলার পাচারে অভিযুক্ত প্রাক্তন তৃণমূল সাংসদ

স্টাফ রিপোর্টার, কলকাতা: ১০০ মিলিয়ন ডলার পাচার করেছেন তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সাংসদ। অভিযুক্ত এই সাংসদ হলেন কেডি সিং।

আরও পড়ুন: জ্বালানি নিরাপত্তার জন্য ইরান খুবই গুরুত্বপূর্ণ: জাপান

বুধবার এই তথ্য প্রকাশ করেছে সেবি। এ দিন আদালতে তৃণমূল কংগ্রেসের প্রাক্তন রাজ্যসভার সাংসদ কেডি সিং সম্পর্কে এই তথ্য জানিয়েছে।

- Advertisement -

আরও জানা গিয়েছে, ইউরোপ এবং অন্যান্য মহাদেশে মোটা অংকের টাকা বিনিয়োগ করেছিলেন সাংসদ কেডি সিং।

আরও পড়ুন: শামির জোড়া ধাক্কা, চায়ের বিরতিতে ইংল্যান্ড ১৬৩/৩

শুধু তাই নয়, সুযোগ বুঝে বিদেশে পালিয়ে যাওয়ার পরিকল্পনাও ছিল তাঁর। কারণ মুম্বইয়ের এক ব্যবসায়ীর মাধ্যমে তিনি ইউরোপের পাসপোর্ট করার চেষ্টা চালাচ্ছিলেন বলে আদালতে দাবি করেছে সেবি।

আদালতে সেবি আরও জানিয়েছে যে কেডি সিং-এর চিট ফান্ড সংস্থা বাজার থেকে ৬৮৪ কোটি টাকা তুলেছিল। সেই পুরো টাকাটাই বিদেশ পাচার করার পরিকল্পনা ছিল এই প্রাক্তন সাংসদের।

আরও পড়ুন: কোন পথে রাজ্য ঘুরবে বিজেপির রথ? নেতৃত্বের কাছে জানতে চাইলেন অমিত

সেবির পক্ষের আইনজীবী আদালতকে জানান, তারা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছে সংস্থার কর্ণধার কেডি সিংয়ের বিরুদ্ধে ভুয়ো অর্থলগ্নি সংস্থার মাধ্যমে আমানতকারীদের ২০০ কোটি টাকা তছরুপের অভিযোগ রয়েছে। সেই টাকায় সাইপ্রাস নামের সংস্থা খুলে, মুম্বইয়ের এক আন্তর্জাতিক ব্যবসায়িক গোষ্ঠির পরিবারের হাত ধরে গ্রিসের এক শিল্পপতির সঙ্গে যোগাযোগ করে কেডি। গ্রিসের ওই ব্যবসায়ীর কাছ থেকে ১০ মিলিয়ন ইউরোয় সংস্থাটি কেনে সাইপ্রাস।

এছাড়াও ৫ মিলিয়ন ইউরোয় গ্রিসের এথেন্স লাগেয়া মাইক্রোনাস দ্বীপে বিলাসবহুল পাব ও কিছু হোটেলও কেনা হয়েছিল। পাশাপাশি আরবে হাওয়ালার মাধ্যমে টাকা লেনদেনেরও হদিশ পাওয়া গিয়েছে।

আরও পড়ুন: বেশি লাভের আশাতেই বাড়ছে প্লাস্টিক ব্যাগের ব্যবহার

Advertisement ---
---
-----