স্টাফ রিপোর্টার, কোচবিহার ও হাওড়া: সপ্তাহের প্রথম দিনে ফরওয়ার্ড ব্লকের আইন আমান্য কর্মসূচীতে উত্তাল হল উত্তর থেকে দক্ষিণ৷সোমবার সারদা ও নারদ কাণ্ডে অভিযুক্ত তৃণমূল নেতাদের গ্রেফতারের দাবিতে রাজ্য জুড়ে আইন অমান্য কর্মসূচি নিয়েছিল সারা ভারত ফরওয়ার্ড ব্লক।সকাল থেকেই ফরওয়ার্ড ব্লকের এই কর্মসূচীর জন্য ব্যাপক পুলিশি ব্যবস্থা ছিল জেলাগুলিতে৷এদিনের কর্মসূচীতে কর্মীদের উপস্থিতি দেখে পঞ্চায়েতের আগে বুকে বল পেল ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব৷

এদিন কোচবিহারে দলের অধিকাংশ নেতা ও কর্মীরা এই আইন আমান্য কর্মসূচীতে সামিল হয়েছিলেন জেলাশাসকের দফতরের সামনে৷আইন
অমান্য করার জন্য প্রায় দুহাজার ফরওয়ার্ড ব্লকের কর্মী নেতাদের গ্রেফতার করা হয় বলে দাবি করেছেন ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব।কিছুক্ষণ পরই তাঁদের ছেড়ে দেওয়া হয়েছে।

এদিকে, হাওড়াতে মিছিল নিয়ে ফব কর্মীরা এগোনোর চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। তানিয়ে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধস্তাধস্তি হয়। হাতাহাতি হয় দু’পক্ষের। ঘটনায় বেশ কয়েকজন গ্রেফতার হয়েছে। পরে এদের ছেড়ে দেওয়া হয়।

সপ্রতিকালে বামফ্রন্ট গত আন্দোলনের পাশাপাশি , নিজেদের হারানো জমি ফিরে পেতে একক ভাবে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছিলেন কোচবিহার জেলা ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। এই একক কর্মসূচীর উদ্যেশ্য ছিল একদা সিংহের দুর্গ এই কোচবিহারে তাঁদের ভেঙ্গে পড়া সাংগঠনিক শক্তি পুনঃ সংগঠিত করে ফরওয়ার্ড ব্লক কর্মীদের তৃণমূল কংগ্রেস বা বিজেপি মুখি হওয়া রোধ করা । এই পরিস্থিতিতে জেলা স্থরে এই ধরনের একটা কর্মসূচি পালন রিতিমত চ্যালেঞ্জ ছিল জেলা নেতৃত্বের কাছে । তবে আজ আইন অমান্য কর্মসূচীতে কর্মীদের উপস্থিতি আশার সঞ্চার করেছে ফরওয়ার্ড ব্লক নেতৃত্বের মনে। এই দূর্দিনেও দলের সঙ্গে অনেক কর্মী রয়েছেন দেখে আশাবাদী তারাও।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলার এক ফরওয়ার্ড ব্লক নেতার কথায়, “এই কর্মসূচীতে কত লোক হবে তা নিয়ে সংশয় ছিল।কিন্তু মিছিলে ভিড় দেখে কিছুটা স্বস্তি হয়েছে৷ এই কর্মসূচি প্রমান করল কিছু নেতারা নিজের স্বার্থের জন্য দল ত্যাগ করলেও সাধারণ কর্মীরা দলের সঙ্গেই আছেন ৷”

----
--