ভারতীয় ছাত্রের তৈরি বিশ্বের সবথেকে হালকা স্যাটেলাইট ওড়াবে NASA

চেন্নাই: বিশ্বের সবথেকে হালকা স্যাটেলাইট বানিয়ে নজির গড়লেন চার ভারতীয় ছাত্র। তাদের তৈরি স্যাটেলাইট মহাকাশে পাঠানোর জন্য বেছে নিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। একটা আমন্ডের থেকেও হালকা সেই স্যাটেলাইট। চারজনই চেন্নাইয়ের ‘হিন্দুস্তান ইন্সটিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস’-এর ছাত্র।

প্রথম বর্ষের ছাত্র হরিকৃষ্ণনের নেতৃত্বেই সম্পূর্ণ হয়েছে এই পুরো প্রজেক্ট। ওই ছাত্র বলেন, ‘আমরা বরাবরই একটা রকেট বানাতে চেয়েছিলাম। কিন্তু সেটা খুবই খরচ সাপেক্ষ। তাই প্রতিকূলতার মুখোমুখি হতে হয়েছিল। তখনই আমরা স্পেস কম্পিটিশনে কিউবের বিষয়ে জানতে পারি। এরপরই স্যাটেলাইট বানাতে শুরু করি।’

আরও পড়ুন: বিদেশের মাটি থেকে উড়ল ভারতীয় ছাত্রীর তৈরি স্যাটেলাইট

- Advertisement -

ওই ছাত্রদের তৈরি স্যাটেলাইটের ওজন ৩৩.৩৯ গ্রাম। এটাই বিশ্বের সবথেকে হালকা স্যাটেলাইট বলে চিহ্নিত হয়েছে। হরিকৃষ্ণনের কথা অনুযায়ী, এই স্যাটেলাইটের তিনটি কাজ রয়েছে।প্রাথমিকভাবে এটি তাপমাত্রা, আর্দ্রতা পরিমাপ করতে পারবে, উচ্চতা মাপতে পারবে।

দ্বিতীয়ত, বেলুনের মধ্যে করে স্যাটেলাইটটি পাঠানোর সময় বেলুনের ওড়ার পথ অর্থাৎ কোথা দিয়ে যাচ্ছে সেটা চিহ্নিত করতে পারবে। এছাড়া মাইক্রো গ্র্যাভিটিতে কি পরিবর্তন হয়, সেটা বোঝা যাবে কারণ, বেলনের বাইরের অংশ থ্রি ডি প্রিন্টেড নাইলনে তৈরি।

আরও পড়ুন: বিশ্বের ক্ষুদ্রতম কর্মক্ষম ন্যানো মিসাইল বানিয়ে রেকর্ড ভারতীয় ছাত্রের

গত বছর স্পেস কম্পিটিশনে যোগ দিয়েছিল ওই চার ভারতীয় ছাত্র হরিকৃষ্ণন, অমরনাথ, গিরিপ্রসাদ ও সুধি। আই গবেষণায় সাহায্য করেছে আইআইটি মাদ্রাজ। নাসা ও idoodle যৌথ উদ্যোগে ওই প্রতিযোগিতা হয়েছিল কলোরাডো স্পেস গ্র্যান্ট কনসর্টিয়ামে।

Advertisement ---
---
-----