নয়াদিল্লি: মোদী সরকারের মেক ইন ইন্ডিয়ার নয়া সাফল্য। রাফায়েল যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা ‘ড্যাসল্ট অ্যাভিয়েশন’ এবার বাণিজ্যিক এয়ারক্রাফট তৈরি করবে ভারতে। দেশের মাটিতে উৎপাদন বাড়ানোর যে উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এই প্রজেক্ট সেই উদ্যোগকে আরও এগিয়ে নিয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: বড়সড় সাফল্য! ভারতের মাটিতেই এবার সামরিক অস্ত্র বানাবে আমেরিকা

Advertisement

লাস ভেগাসে ন্যাশনাল বিজনেস অ্যাভিয়েশন অ্যাসোসিয়েশনের সম্মেলনে ফরাসি সংস্থার কর্ণধার এরিক ট্র্যাপিয়ার বলেন, ‘ভারতে Falcon 2000 বিমান তৈরি করলে খরচ পড়বে অনেক কম। সেইসঙ্গে গুণমানের গ্যারান্টিও দেন তিনি।

ট্র্যাপিয়ার আরও বলেন, ভারতকে যে কোনও ধরনের শিল্প সংক্রান্ত সহযোগিতা করতে চান তাঁরা। কারণ ভারত ও ফ্রান্সের মধ্যে এক বিশেষ সম্পর্ক তৈরি হয়েছে। গত বছরেই ফ্রান্সের এই সংস্থার থেকে ২৬টি রাফায়েল যুদ্ধবিমানের অর্ডার দিয়েছে ভারত। ক্রমশ মোট ১২৬টি রাফায়েল কেনা হবে। এদের মধ্যে বেশ কিছু রাফায়েল বিমানও তৈরি হবে ভারতের মাটিতে।

আরও পড়ুন: ২০০টি ইজরায়েলি ‘fire and forget’ মিসাইল তৈরি হবে ভারতের মাটিতে

‘মেক ইন ইন্ডিয়া’ উদ্যোগের মাধ্যমে বিদেশি সংস্থাকে ভারতের উৎপাদন করার ক্ষেত্রে আকর্ষণ করতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যাতে বাড়ে কর্মসংস্থান। আর ড্যাসল্ট অ্যাভিয়েশনের এই সিদ্ধান্ত সেই উদ্যোগকে বেশ খানিকটা এগিয়ে দেবে। এর ফলে চিনের সঙ্গে অর্থনৈতিক বৈষম্যও অনেকাংশে কমবে বলেই মনে করা হচ্ছে।

----
--