জয়পুর: পেট্রল-ডিজেলের ক্রমাগত মূল্য বৃদ্ধির হাত থেকে বাঁচতে এবার সেগুলির ব্যবহার কমানোর নিদান দিলেন রাজস্থানের মন্ত্রী রাজকুমার রিনওয়া। রিনওয়া সাংবাদিকদের বলেন,‘‘ পেট্রল-ডিজেলের দাম আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করে।

সরকার দাম কমানোর চেষ্টা করছে। বেশ কিছু রাজ্যে বন্যার কারণে বিপুল ক্ষয়-ক্ষতি হয়েছে। সাধারণ মানুষ বোঝার চেষ্টা করছেন না যে বিশ্ব বাজারে এর সার্বিক দাম বাড়ার ফলেই এমন মূল্যবৃদ্ধি তাই মানুষের উচিত এই মুহূর্তে জ্বালানির ব্যবহার কমানো।’’

Advertisement

রিনওয়া’র বক্তব্যকে তীব্র সমালোচনা করে কংগ্রেস সচিব সচিন পাইলট বলেন,’বিজেপির উচ্চ নেতৃত্বের এই ধরণের মন্তব্য দেখেই বোঝা যাচ্ছে তাদের কতটা ঔদ্ধত্য়, মানুষের অতি প্রয়োজনীয় জিনিস গুলির গুরুত্ব তারা বুঝতে চান না। যখন মানুষের জীবন এই সমস্যায় নাজেহাল তারা তখন এই ধরণের মন্তব্য করছেন’।

পড়ুন: ‘মানিক সরকার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত মুখ্যমন্ত্রী’

এদিকে কংগ্রেসের ডাকে সোমবার দেশজুড়ে ভারত বনধ্। কংগ্রেসের পাশাপাশি ২০ টি দল এই বনধ্কে সমর্থন করেছে। প্রতিনিয়ত বেড়ে চলা এই তেলের দাম বৃদ্ধিসহ মোদী সরকারের নীতির বিরোধিতাতেই এই বনধ্।

দেশের রাজধানী দিল্লিতে পেট্রল লিটার প্রতি ৮০.৭৩টাকা ও ডিজেল ৭২.৮৩টাকা যা এযাবৎ কালের সব রেকর্ডই ভেঙ্গে দিয়েছে। এর আগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী রাজঘাট থেকে রামলীলা ময়দান পর্যন্ত একটি পদযাত্রা করেন। এবং সেখানে আজকের এই ভারত বনধ্ নিয়ে আলোচনা করেন তিনি।

----
--