DRDO প্রধানের দায়িত্বে মহাকাশবিজ্ঞানী রেড্ডি

নয়াদিল্লি: ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের প্রধান হিসেবে দায়িত্ব নিলেন প্রখ্যাত মহাকাশবিজ্ঞানী জি সতীশ রেড্ডি। গত জুন মাসে অবসর নেন এস ক্রিস্টোফার। মন্ত্রিসভার নিয়োগ কমিটি ২ বছরের সময়সীমার জন্য সতীশ রেড্ডির সংযুক্তিপত্র মঞ্জুর করে।

মিসাইল সিস্টেম ও মহাকাশগবেষণার প্রযুক্তির উন্নতির ক্ষেত্রে রেড্ডির অবদান গুরুত্বপূর্ণ। বর্তমানে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের বিজ্ঞানবিষয়ক উপদেষ্টা।

তাঁর তত্ত্বাবধানে অ্যাভিওনিক্স পদ্ধতির বিভিন্ন প্রকারের সুচনা হয়। ও দেশে বহু সফল উড়ান তিনি নিজে প্রত্যক্ষ করেছেন। অন্ধ্রপ্রদেশের জহরলাল নেহেরু টেকনলজি বিশ্ববিদ্যালয়ের থেকে ইলেক্ট্রনিকস ও কমিউনিকেশনে স্নাতকস্তরে পড়াশুনো করেন তিনি। তিনি একজন প্রখ্যাত ন্যাভিগেশন বিজ্ঞানী।

তিনি কম্পিউটার সোসাইটি অফ ইন্ডিয়ার পাশাপাশি ইন্ডিয়ান ন্যাশানাল আকাডেমির একজন বিখ্যাত কর্মী। রেড্ডি ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস অ্যাসোসিয়েশনের হমি জে ভাবা মেমোরিয়াল পুরষ্কারে ভূষিত হন। তিনিই প্রথম ভারতে কর্মরত প্রতিরক্ষা বিজ্ঞানী যিনি ব্রিটেনের রয়াল আকাডেমি সোসাইটির সিলভার মেডেল পান। ইঞ্জিনিয়ারিং এক্সিলেন্সের জন্য প্রথম ভারতে IEI ও আমেরিকায় IEEE পুরষ্কারে ভূষিত হন।

----
-----