মায়ের কাছেই ক্রিকেটের প্রথম পাঠ নিয়েছিলেন সানি

লন্ডন: সুনীল মনোহর গাভাস্কর। সাত ও আটের দশকে বিনা হেলমেটে বিশ্বের বাঘা বাঘা বোলারদের বিরুদ্ধে তাঁর ধ্রুপদি ব্যাটিং এ প্রজন্মের কাছেও দৃষ্টান্ত। সাবলীল ব্যাটিংয়ে এই মুম্বইকর ১৬ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে ক্রমেই হয়ে উঠেছিলেন ভারতীয় ক্রিকেটের মহীরুহ। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান এবং ৩৪টি শতরান-সহ একাধিক নজির রয়েছে পাঁচ ফুট পাঁচ ইঞ্চির এই ব্যাটসম্যানের ঝুলিতে। ছোটবেলা থেকে ক্রিকেটীয় পরিবেশেই বড় হয়ে উঠেছেন। তবে ক্রিকেটের প্রথম পাঠ ‘লিটল মাস্টার’ পেয়েছিলেন তাঁর মায়ের কাছ থেকেই।

ক্রিকেট পরবর্তী জীবনে ধারাভাষ্যকর হিসেবেও সমান খ্যাতি অর্জন করেছেন ক্রিকেট বিশ্বে। কাজের ফাঁকেই ভারতীয় দল নিয়ে তাঁর চর্চা মাঝে মাঝেই উঠে আসে খবরের শিরোনামে। মজার ছলেই কমেন্ট্রি বক্সে এমন একাধিক মুহূর্ত ভাগ করে নেন সকলের সঙ্গে। ব্যতিক্রম হল না ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টও। ওভালে টেস্টের দ্বিতীয় দিন মধ্যাহ্নভোজের বিরতিতে ছেলেবেলায় তাঁর প্রথম ক্রিকেট পাঠ নিয়ে মজার গল্প শোনান সানি।

মাত্র তিন বছর বয়সেই বাড়ির ব্যালকনিতে মায়ের কাছে ক্রিকেটের হাতেখড়ি হয়েছিল সানির৷ মায়ের ছোড়া রাবার বলে ব্যাটিং করতেন। চার-ছয়ও হাঁকাতেন। ক্রিকেট ঠিকঠাক বুঝে ওঠার আগেই তাঁকে এভাবেই ক্রিকেটের প্রথম পাঠ দিয়েছিলেন মা। ওভালের কমেন্ট্রি বক্সে বসে সেই সব ঘটনা স্মরণ করেই নস্টালজিক হয়ে পড়েন গাভাস্কর। তিনি বলেন, ‘আমার ক্রিকেটের প্রথম পাঠ মায়ের কাছেই৷

- Advertisement -

ব্যালকনিতে মায়ের ছোড়া বলে ব্যাটিং করার সময় একটি বল আমার এসে নাকে লাগে। শুরু হয় রক্তপাত। যন্ত্রণায় আমি ছটফট করি৷ কিন্তু সে সময় আমার মামা আমাকে বলেন বড় ক্রিকেটার হতে গেলে তোমাকে এমন অনেক যন্ত্রনা সহ্য করতে হবে৷’ ,সানির মামা মাধব মন্ত্রীও ছিলেন ভারতের টেস্ট ক্রিকেটার। দেশের হয়ে চারটি টেস্ট খেলেছেন তিনি। মামার সেই কথাই হয়তো পরবর্তীতে রবার্ট, মার্শাল, হোল্ডিংয়ের মত ভয়ংকর ক্যারিবিয়ান বোলারদের সামনে বিনা হেলমেটে লড়াই করতে সাহস জুগিয়েছিল সানিকে।

ক্রিকেটীয় পরিমন্ডলে বড় হয়ে ওঠা সানির জীবনে পরবর্তীতে এসেছেন অনেক শিক্ষাগুরু। তাঁদের প্রশিক্ষণ এবং নিজের দক্ষতাকে শীর্ষে নিয়ে সানি হয়ে উঠেছিলেন ভারতীয় ক্রিকেটের সুনীল গাভাস্কর। কিন্তু ছেলেবেলায় মায়ের হাতে জেন্টলম্যান’স গেমের হাতেখড়ি কিংবা মামার সেই মন্ত্র আজও সমান প্রাসঙ্গিক লিটল মাস্টারের কাছে।

Advertisement ---
---
-----