নক-আউটে কেন ইতালিকে ভয় জার্মানদের

প্যারিস: চলতি ইউরোয় সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামার আগে জার্মানদের পিছু তাড়া করছে প্রায় পাঁচদশক ধরে ইতালির বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে বারবার ব্যর্থ হওয়ার চিত্র। তবে এবার চিত্রপটে পরিবর্তন আনতে মরিয়া টমাস মুলার-ম্যানুয়েল ন্যুয়াররা।

ইতালির বিপক্ষে জার্মানদের এই হতাশার পথচলা শুরু ১৯৭০ বিশ্বকাপের সেমিফাইনালে। অতিরিক্ত সময়ে গড়ানো ওই ম্যাচে ৪-৩ গোলে হারে তৎকালীন পশ্চিম জার্মানি।

তারপর থেকে কোনও টুর্নামেন্টের নক-আউট পর্বে দুই দলের দেখা মানেই জার্মানির হার। ১৯৮২ বিশ্বকাপের ফাইনাল, ২০০৬ বিশ্বকাপের ফাইনাল এবং সবশেষ ইউরোর গতবারের সেমিফাইনালে হারে জার্মানরা।

- Advertisement -

এই সময়ের মধ্যে কোনও প্রতিযোগিতায় চারবার গ্রুপ পর্বের লড়াইয়েও মুখোমুখি হয় দুই দল, কিন্তু সেখানেও কোনও জয় পায়নি জার্মানি, সবকটি ম্যাচই হয় ড্র।

দীর্ঘ সময়ের এই ব্যর্থতার হতাশা এবার ঝেড়ে ফেলতে চায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

জার্মান গোলকিপার কোচ আন্দ্রেয়াস কোপকে বলেন, ‘আমরা জানি, আমাদের সেরা পারফরম্যান্স করতে হবে৷ আমরা তৈরি৷ এবং ইতিহাস নতুন করে লিখতে প্রস্তুত।’

১৯২৩ সাল থেকে ইতালির বিপক্ষে ৩৩ বার মুখোমুখি লড়াইয়ে মাত্র আটবার জিততে পেরেছে জার্মানি। প্রতিশোধ নিতে মরিয়া বর্তমান চ্যাম্পিয়নরা অবশ্য এবারের ইউরোয় দারুণ ফর্মে আছে। গ্রুপ পর্বসহ প্রথম চার ম্যাচে এখনও কোনও গোল খায়নি তারা।

গতবার সেমিফাইনালে হেরে যাওয়া ম্যাচে দলে ছিলেন ডিফেন্ডার মাটস হুমেলস। পুরানো স্মৃতি কষ্টের হলেও সে বিষয়ে ভাবতে রাজি নন তিনি। বলছেন, ‘তাদের বিপক্ষে একবার মাত্র খেলেছি আমি। প্রীতি ম্যাচে আমার মনে হয় আমরা দুবার ১-১ ড্র করেছি আর ওরা একবার ৪-১ গোলে জিতেছে । ২০১২ থেকে সাম্প্রতিক অতীতে আমরা প্রমাণ করেছি যে, ওদের সঙ্গে আমরা লড়তে পারি, কিন্তু ইতালি আমাদের মতোই টুর্নামেন্টের সেরা দল।’

 

Advertisement
---