এরকম সেতুই এবার তৈরি হবে ভারতে

নয়াদিল্লি: শুধু প্রয়োজনের জন্য সেতু তৈরি হবে সৌন্দর্যায়নের জন্যও। এমনটাই পরিকল্পনা নিতে চলেছে কেন্দ্র। এমন ব্রিজ বানানো হবে, যা দেশ-বিদেশের পর্যটকদের নজর কাড়বে, ঠিক যেমন ভিয়েতনামের এই গোল্ডেন ব্রিজ।

কিছুদিন আগেই ভিয়েতনামের ‘গোল্ডেন ব্রিজ’-এর ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সেতুটি যেন দু’হাতে ধরে আছে কেউ। এমনভাবেই বানানো হয়েছে। পাথুরে দুই হাতের মধ্যে দিয়েই তৈরি হয়েছে সেতুটি। আর সেই সেতু দেখতেই ভিড় জমিয়েছেন বহু পর্যটক। সেরকমই কোনও ‘আইকনিক’ ব্রিজ বানানোর পরিকল্পনা করছে কেন্দ্র।

ন্যাশনাল হাইওয়ে কর্তৃপক্ষ জানাচ্ছে, তাদের পরিকল্পনায় কিছু সুন্দর সেতু তৈরি করার প্রকল্প রয়েছে। জানা গিয়েছে রামেশ্বরমে তৈরি হবে এরকমই একটা ব্রিজ। দেড় কিলোমিটার দীর্ঘ ওই সেতুতে থাকবে মন্দিরের আদল। এক আধিকারিক বলেন, ”পরিকল্পনামাফিক সেতু তৈরি করা আর সেগুলিকে সুন্দর করে তোলার মধ্যে অনেক ফারাক। আগামিদিনে সৌন্দর্যায়নের দিকেই বেশি করে নজর দেওয়া হবে।”

- Advertisement -

উল্লেখ্য, গত জুন মাসে খুলে দেওয়া হয় ভিয়েতনামের দা নাং এলাকার ওই সেতু। এটি ১৫০ মিটার লম্বা। পাথুরে হাতগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে মনে হয় সেগুলি পড়ে থাকা পাথর কেটেই তৈরি হয়েছে। এই ধরনের সেতু তৈরি করা যায় কিনা সেব্যাপারে ভাবনা-চিন্তা করছে ভারত।

শুধু এই গোল্ডেন ব্রিজই নয়, বিশ্ব জুড়ে এমন একাধিক সেতু রয়েছে, যা সহজেই নজর কাড়ে।

Advertisement
---