কেন আরবে ভেড়া, ছাগল অনির্দিষ্টকালের জন্যে বন্ধ করল সরকার?

মুম্বইঃ  সংযুক্ত আরব আমিরশাহিতে ভেড়া, ছাগল রফতানি বাতিল করল সরকার। মূলত জৈন সম্প্রদায়ের আপত্তিতে এই সিদ্ধান্ত নিল সরকার। কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রকের এই রফতানি প্রজেক্টের ব্যাপারে উদ্যোগ ছিল রাজ্যসভা এমপি, ধাঙড় সম্প্রদায়ের নেতা ডাঃ বিকাশ মহাত্মের। এই রফাতানির মাধ্যমে দেশের কৃষকের আয়বৃদ্ধি, স্বনির্ভরতার নতুন রাস্তা খুলে দেওয়া। কিন্তু তা করতে গিয়েই বিপত্তি!

সবকিছুই ঠিক ছিল। সেই মতো মোট ২০০০ ভেড়া, ছাগল শহরের ডাঃ বাবাসাহেব অম্বেডকর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পাঠানোর ব্যবস্থাও সেরে ফেলা হয়েছিল। এই অনুষ্ঠানে হাজির থাকবেন বলে ঘোষণা করা হয়েছিল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফঢ়নবীশ, কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরীর নামও। কিন্তু শেষ মুহূর্তে বদলে গেল সবকিছু। কারণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় রফতানি।

ডাঃ রিচা জৈনের নেতৃত্বে সকল জৈন সমাজ নামে একটি সংগঠন সংযু্ক্ত আমিরশাহিতে ভেড়া, ছাগল রপ্তানিতে আপত্তি করছে। তারা শুক্রবার আরএসএস সদর দফতরেও মিছিল নিয়ে যায়।

- Advertisement -

দিগম্বর জৈন মহাসভা সমিতি (মহারাষ্ট্র)-র সভানেত্রী জৈন বলেন, ভেড়া, ছাগলগুলোকে কসাইখানায় না পাঠিয়েও নানা উপায়ে কৃষকের আয় বাড়ানো যেতে পারে। আমরা এই প্রকল্পের বিরোধী কেননা একবার চালু হলে তা নাগপুরে সীমাবদ্ধ থাকবে না, দেশের অন্যত্র ছড়িয়ে পড়বে।

Advertisement ---
---
-----