সুখবর: সরকারি কর্মীদের অবসরের বয়স ৬০ থেকে ৬২ করলেন মুখ্যমন্ত্রী

ফাইল ছবি

ভোপালঃ  সরকারি কর্মীদের জন্যে সুখবর! সরকারি কর্মচারীদের অবসরের বয়স ৬০ থেকে ৬২ বছর করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। মন্ত্রিসভার বৈঠকে নজিরবিহীন এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের ফলে রাজ্যের পাঁচলক্ষ নিয়মিত সরকারি কর্মচারী উপকৃত হবেন বলে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে খুশির হাওয়া সরকারি কর্মীদের মধ্যে।

প্রসঙ্গত, তফসিলি জাতি উপজাতিদের পদোন্নতিতে সংরক্ষণের কথা ঘোষণা করেছিল মধ্যপ্রদেশ সরকার। সেই সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ দেয় মধ্যপ্রদেশ হাইকোর্ট। সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে মধ্যপ্রদেশ সরকার।

অবসরের বয়স বাড়ানোর কারণ হিসেবে শিবরাজ জানান, সুপ্রিম কোর্টে মামলা বিবেচনাধীন থাকার জন্য অনেকেই পদোন্নতির সুযোগ থেকে বঞ্চিত হবেন। তিনি আশা করেন বছর দুইয়ের মধ্যেই এই মামলার ফায়সালা হয়ে যাবে। তখন কর্মীরা পদোন্নতির সুযোগ পাবেন। শিবরাজের কথায়, ‘আমরা সরকারি কর্মচারীদের প্রাপ্য পদোন্নতি থেকে বঞ্চিত করে অবসর নিতে দিতে পারি না।’

- Advertisement -

সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে বিরোধী কংগ্রেস। রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা অজয় সিং বলেছেন, ‘এই সিদ্ধান্ত সরকারি কর্মচারীদের কোনও সুরাহা করবে না। উল্টে কমবয়সি কর্মীরা পদোন্নতি নিয়ে বঞ্চনার শিকার হবেন। তাই মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি বিরোধীদের।

Advertisement ---
-----