রাজ্য জুড়ে বিনামূল্যে ৫০ লক্ষ স্মার্টফোন দিচ্ছেন মুখ্যমন্ত্রী

রায়পুর: বিনামূল্যে ৫০ লক্ষ স্মার্টফোন তুলে দিচ্ছে বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী নির্দেশে এই স্মার্টফোন তুলে দেবে ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী রমণ সিং। কলেজ ছাত্রছাত্রীদের পাঁচ লক্ষ ফোন দেওয়া হবে বলে জানা গিয়েছে। সাধারণ মানুষকে আরও বেশি ডিজিটাল করে তুলতেই এই উদ্যোগ।

আগামী মাস থেকে এই স্মার্টফোন দেওয়ার কাজ শুরু হবে বলে জানা গিয়েছে। এক সরকারি আধিকারিক জানিয়েছেন, আগামী মাস থেকে মুখ্যমন্ত্রী রমণ সিংহের বিকাশ যাত্রা শুরু হওয়ার কথা। সেই যাত্রার সময়ই স্মার্টফোন বিতরণ শুরু হবে।

ছত্তিসগড় সরকার সূত্রে খবর, সঞ্চার ক্রান্তি যোজনায় রাজ্যের নাগরিকদের এই স্মার্টফোন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ছত্তিসগড় ইনফোটেক প্রোমোশন সোসাইটি ফোন বিলির প্রস্তুতি শুরু করে দিয়েছে। দু’টি ভাগে ফোন দেওয়া হবে। প্রথম পর্যায়ে বিলি করা হবে ৩০ লক্ষ ফোন। পরবর্তী পর্যায়ে বাকি ফোনগুলি দেওয়া হবে। যে গ্রামগুলির জনসংখ্যা এক হাজারের বেশি, সেই গ্রামগুলিতে পরিবারের প্রধান মহিলাদের ৪০ লক্ষ ফোন দেওয়া হবে। শহরাঞ্চলে গরিব পরিবারগুলির প্রধান মহিলাদের দেওয়া হবে পাঁচ লক্ষ ফোন। কলেজের ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে পাঁচ লক্ষ ফোন।

বর্তমানে এই রাজ্যে ২৯ শতাংশ গ্রামাঞ্চলে মোবাইল ফোনের সংযোগ আছে। সঞ্চার ক্রান্তি যোজনায় ১৩,৯০০টি গ্রামে মোবাইল ফোনের সংযোগ দেওয়া হবে বলে জানা গিয়েছে। এক আধিকারিক জানিয়েছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে নাগরিকদের বিনামূল্যে উন্নত প্রযুক্তিযুক্ত মোবাইল ফোন দেওয়া হবে। এর ফলে সাধারণ মানুষকে যেমন সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্পের বিষয়ে অবহিত করা যাবে, তেমনই তাঁরা যাবতীয় সুবিধা পাবেন। এছাড়াও মাথায় রাখা হয়েছে ক্যাশলেস পেমেন্টের বিষয়টিও।

----
-----