সুখবর! উৎসব উপলক্ষে দেওয়া উৎসাহ ভাতা ঘোষণা করল সরকার

কলকাতা:  একশো দিনের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের জন্যে সুখবর! অস্থায়ী চুক্তি ভিত্তিক কর্মীদের উৎসব উপলক্ষে দেওয়া উৎসাহ ভাতা বা ইনসেনটিভ বৃদ্ধি করল পঞ্চায়েত দফতর। একশো দিনের কাজ, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা সহ গ্রাম উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের সঙ্গে যুক্ত এহেন কর্মীরাই এই সুবিধা পাবেন। ইতিমধ্যে আর্থিক বৃদ্ধির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি মোতাবেক, গত বছর এই কর্মীদের ৩৬০০ টাকা ইনসেনটিভ দেওয়া হয়েছিল। এবার ৩৮০০ টাকা ইনসেনটিভ দেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করেছে পঞ্চায়েত দফতর। উতসবের মরশুমে রাজ্যের এহেন সিদ্ধান্তে খুশি কর্মীরা।

জানা গিয়েছে, ২৮ হাজার টাকার কম মাসিক বেতন হলে এই উৎসাহ ভাতা বা ইনসেনটিভ পাওয়া যাবে। অর্থ দফতর ইতিমধ্যে সরকারি বিভিন্ন দফতরে নিজুক্ত অস্থায়ী কর্মীদের জন্য উৎসব উপলক্ষে বিশেষ ভাতা ঘোষণা করেছে। কিন্ত গ্রাম উন্নয়নের বিভিন্ন প্রকল্পে নিযুক্ত কর্মীরা এর মধ্যে পড়েন না। গ্রামোন্নয়ন সংক্রান্ত প্রকল্পগুলি রূপায়ণের জন্য অনেক অস্থায়ী কর্মী নিয়োগ করা হয়। এই কর্মীদের বেতনের টাকা আসে প্রকল্পের খরচ থেকে।

- Advertisement -

বেশিরভাগ প্রকল্পে এখন ৬০ শতাংশ অর্থ কেন্দ্র দেয়। বাকি ৪০ শতাংশ অর্থ দিতে হয় রাজ্য সরকারকে। প্রকল্প ব্যায়ের  ১০ শতাংশ টাকা প্রশাসনিক খরচের জন্য বরাদ্দ থাকে। ওই টাকা থেকে বেতন দেওয়ার সঙ্গে ইনসেনটিভ দেওয়া হচ্ছে। এমনটাই প্রকাশিত হয়েছে বাংলা এক সংবাদমাধ্যমে।

Advertisement
---