বাংলা হরফেই করতে হবে এসএমএস, জারি হল নির্দেশিকা

ঢাকা: ইংরেজি হরফে বাংলা এসএমএস বা মেসেজ পাঠানো খুবই সাধারণ একটা বিষয়। তবে এখন বিভিন্ন মোবাইলে বাংলা হরফে টাইপ করার অপশন রয়েছে। আর বাংলা ভাষার ব্যবহার আরও বাড়াতে এবার নতুন উদ্যোগ নিল বাংলাদেশ সরকার। টেলিকম অপারেটরগুলিকে বিশেষ নির্দেশিকা পাঠাল সেদেশের টেলিকম সংক্রান্ত নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

সম্প্রতি টেলিকম অপারেটরদের বিটিআরসি-র তরফে এক বিশেষ নির্দেশিকা পাঠানো হয়। মোবাইলে এসএমএসের মাধ্যমে নানা প্রমোশনাল মেসেজ পাঠায় সংস্থাগুলি। গ্রাহকদের নানা তথ্যও জানানো হয় এই এসএমএসের মাধ্যমে। এবার সেইসব এসএমএস বাংলা হরফ ব্যবহার করে পাঠাতে হবে বলেই জানানো হয়েছে। কোনোভাবেই ইংরেজি হরফ ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না।

এছাড়াও একগুচ্ছ নয়া নির্দেশিকা দেওয়া হয়েছে সংস্থাগুলিকে। বলা হয়েছে, রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআর-এর মাধ্যমে মোবাইল অপারেটরদের প্রমোশনাল ক্যাম্পেন বা প্রোডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকতে বলেছে বিটিআরসি।

- Advertisement -

আরও নির্দেশ দেওয়া হয়েছে যাতে, আগামী ১০ দিনের মধ্যে সব গ্রাহককে মোবাইল এসএমএসের মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করা হয়। মোবাইল অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টিআইএম নুরুল কবির বিটিআরসির এই উদ্যেগের প্রশংসা কর বলেন, “বাংলা ভাষা বাংলা অক্ষর দিয়েই হওয়া উচিত। তবে দেশের কিছু কিছু মোবাইল হ্যান্ডসেটে বাংলা অক্ষর দেখা যায় না বা সমস্যা হয়। সব হ্যান্ডসেটে যেন বাংলা অক্ষর দেখা যায় সে বিষয়টিও বিটিআরসিকে নিশ্চিত করতে হবে।”

Advertisement
---