স্টাফ রিপোর্টার, কলকাতা:  অর্থ দফতরের অফিসারদের প্রশিক্ষণ দিতে এবার বিদেশে পাঠাচ্ছে রাজ্য সরকার। নবান্ন সূত্রে খবর, চলতি মাসেই অর্থ দফতরের অফিসারের যাবেন এই প্রশিক্ষণ নিতে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই নিয়ে কথাও হয়েছে রাজ্যের। মোট তিরিশ জনকে পাঠানো হচ্ছে এই বিশেষ প্রশিক্ষণ নিতে।

সোমবারই বিকেলের বিমানে দিল্লি রওনা হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ফিরেই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।

২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিগত সরকার সিপিএম কে বার বার দুষছেন। ৩৪ বছরের রাজত্বকালে বিশাল পরিমানের ঋণের বোঝা তৃণমূল সরকারের ঘরে চাপিয়ে সরকার ছেড়েছে সিপিএম। কেন্দ্রের কাছেও ঋণ মুকুবের আবেদন নিয়ে দরবার করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু কোনো লাভ ই হয়নি। ঋণ মুকুব করেনি কেন্দ্র বলেই অভিযোগ।

শুধু তাই নয়, সরকারের ঘরে ঋণের বোঝা বাড়তে থাকায় সম্প্রতি খরচ কমাতেও নিদের্শ দেন মুখ্যমন্ত্রী। সরকারি বিভিন্ন অনুষ্ঠান থেকে সরকারি অফিস গুলিতে খরচ কমানোর নির্দেশিকা জারি করা হয়।
সরকারি ঋণ শোধে বদ্ধপরিকর রাজ্যের মুখ্যমন্ত্রী তাই দীর্ঘদিন ধরেই দক্ষ অফিসার নিয়ে কাজ করে চলেছেন। সেই দক্ষতাকেই আরো বাড়ানোর জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এই বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা বলেই জানা গেছে। বর্তমানের সঙ্গে তাল মিলিয়ে চলতে প্রয়োজন আরো দক্ষতা। তাই নবান্নের এই সিদ্ধান্ত।

--
----
--