১৮ লক্ষ পরীক্ষা দেওয়া সত্বেও ফাঁকা রইল ৬০০ সিট

ফাইল ছবি

কলকাতা: ৬০০০ শূন্যপদ পূরণের জন্য পরীক্ষা নেওয়া হয়েছিল। ১৮ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। তা সত্বেও পাওয়া গেল না যোগ্য প্রার্থী। এরাজ্যের গ্রুপ ‘ডি’ নিয়োগে পরীক্ষায় এত ছাত্রছাত্রীর মধ্যে থেকেও যোগ্য প্রার্থী পাওয়া যায়নি, ফলে শূন্য রয়ে গিয়েছে ৬০০ সিট।

শনিবার ৫৪০০ জন সফল প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। সূত্রের খবর, শূন্যপদ বেশি সংরক্ষিত ও বিশেষ গোত্রের পদে। ৮৫ নম্বরের মধ্যে জেনারেলের জন্য জন্য ন্যূনতম নম্বর ছিল ৪৬.৫। কয়েকটি সংরক্ষিত সিটের জন্য ন্যূনতম সেই নম্বর শেষ পর্যন্ত কমিয়ে করা হয়েছিল ২৩। তার পরেও ওই সংরক্ষণের আওতায় থাকা পরীক্ষার্থীদের বেশির ভাগ সেই যোগ্যতামানে পৌঁছতে পারেননি।

গ্রুপ-ডি ছ’হাজার পদের জন্য প্রায় ২৪ লক্ষ আবেদনপত্র জমা পড়েছিল। ২০১৭ সালে পরীক্ষা দিয়েছিলেন প্রায় ১৮ লক্ষ পরীক্ষার্থী। ওই বছরের নভেম্বর মাসে লিখিত পরীক্ষায় সফল প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। তার পরে টানা পাঁচ মাস ধরে প্রায় ১৯ হাজার প্রার্থীর ইন্টারভিউ নেওয়া হয়। কিন্তু নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে মামলা হওয়ায় সফল প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করতে পারছিল না সংশ্লিষ্ট নিয়োগ পর্ষদ। কয়েক দিন আগে মামলার নিষ্পত্তি হওয়ায় এ দিন সেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হল।

- Advertisement -

প্রশাসন সূত্রের খবর, পরবর্তী ধাপে চাহিদা অনুযায়ী সফল প্রার্থীদের জন্য দফতর বরাদ্দ করবে কর্মীবর্গ এবং প্রশাসন দফতর। তার পরে প্রার্থীদের পুলিশ ভেরিফিকেশন করে তাঁদের নিয়োগপত্র দেওয়া হবে।

Advertisement ---
---
-----