ঘুমোতে যাওয়ার আগে এভাবে বাঁধলে কমবে চুল পড়ার সমস্যা

চুল পড়ার সমস্যায় অনেকে ভোগেন৷ স্নানের পর মাথা মুছতে গিয়ে টাওয়েল উঠে আসা চুল, অথবা চিরুণিতে ছেঁড়া চুলের ভিড়, কিম্বা মাথায় হাত দিলেই হাতে চুলের উঠে আসা৷ এ সমস্যা দিন দিন যেন আরও বেশি করে প্রকট হচ্ছে৷ কিন্তু বেশ কিছু টিপস্ মেনে চললেই সমস্যার সমাধান হতে পারে অনেকটাই৷ আর সেক্ষেত্রে প্রথমেই ঘুমোতে যাওয়ার সময় চুল বাঁধার বিষয়টিতে যত্নশীল হতেই হবে৷

অনেকেই রাতের বেলাতে চুল খুলে রেখে ঘুমোতে পছন্দ করেন আবার অনেকে টানটান করে বেঁধে ঘুমোতে যান। তবে রাতের বেলাতে চুল খোলা রেখে না শোয়াটাই ভালো। কারণ চুল খুলে শুলে চুলের গোড়া নরম হয়ে যায় এবং চুল পড়ার সমস্যা তৈরি হয়। সেই সঙ্গে খোলা চুল বারবার ঘষা খেয়ে রুক্ষও হয়ে যায়। তাই চুল বেঁধে ঘুমোতে যাওয়া উচিত, এতে চুলের স্বাস্থ্য ভালো থাকে। তবে মনে রাখতে হবে, ঘুমোতে যাওয়ার সময়ে চুল বাঁধা আর বাইরে কোথাও যাওয়ার সময়ের চুল বাঁধা কখনই এক রকমের হবে না।

- Advertisement -

কীভাবে বাঁধবেন চুল-
বেশ কয়েকটি চুলের গাডার বা রাবার ব্যান্ড দিয়ে চুলের গোড়া থেকে একেবারে আগা পর্যন্ত একটু পরপর বাঁধুন। এমনভাবে বাঁধুন যেন চুলের চেয়ে ওই গাডারই বেশি দেখা যায়। তবে চুলের গোড়ার দিকটা যেন বেশ হালকা থাকে। কেননা টানটানভাবে চুল বাঁধলে ঘুমোনোর সময় অস্বস্তিতে পড়তে পারেন।

এমন চুল বাঁধার বেশ কিছু বিশেষ উপকারিতা আছে। সেগুলি হল, এতে চুলে ময়লা ঢোকার সম্ভাবনা কমে যায়, চুলের ঔজ্জ্বল্য ঠিক থাকে, চুলের কোমলতা ফিরে আসে এবং চুল পড়া অনেকটা বন্ধ হয়।