দশম শ্রেণীর পরীক্ষায় সব ছাত্রী ফেল

হিসার : হরিয়ানার হিসারের কাবরেল গ্রামের সরকারি স্কুল রেকর্ড করল৷ এই স্কুল থেকে ২৪ জন ছাত্রী দশম শ্রেণির পরীক্ষা দিয়েছিল। কিন্তু পাশের জন্য নির্দিষ্ট নম্বর কেউই তুলতে পারেনি। রাজ্যে এটাই একমাত্র স্কুল যেখানে সবাই ফেল করেছে!

গ্রামবাসীদের তরফে ঘটনার জন্য রাজ্য সরকার এবং স্কুল শিক্ষা দফতরকে দায়ী করা হয়েছে। গ্রামবাসীরা বলছেন, সরকার বেটি বাঁচাও, বেটি পড়াও-এর কর্মসূচি নিয়েছে৷ অথচ তাদের পরিচালিত রাজ্য সরকারের স্কুলেই যে শিক্ষক কিংবা কর্মী নেই, তা নজরে নেই সরকারের।

শিক্ষা দফতরের এক আধিকারিক জানান, গতমাসে ফলাফল ঘোষণার পর দেখা যায়, ওই স্কুলের সব ছাত্রী অকৃতকার্য হয়েছে। তিনি যোগ করেন, এটিই একমাত্র স্কুল যা এত খারাপ ফল করেছে।

- Advertisement -

যদিও, এর জন্য ছাত্রীদের কোনও দোষ দেননি স্কুলের শিক্ষক ও গ্রাম প্রধান৷ খারাপ ফলাফলের জন্য তাঁরা রাজ্য প্রশাসন ও শিক্ষা দফতরের বিরুদ্ধেই অভিযোগের আঙুল তুলেছে। হরিয়ানা বোর্ড অফ স্কুল এডুকেশন গতমাসে এই ফলাফল ঘোষণা করে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্কুলে নির্দিষ্ট সংখ্যক শিক্ষকের দাবিতে পঞ্চায়েত সদস্যরা জেলা প্রশাসনের সঙ্গে বারবার যোগাযোগ করেছিলেন। কিন্তু কোনও ফল মেলেনি। ধরম সিং নামে এক গ্রামবাসী জানিয়েছেন, গত শিক্ষা বর্ষে স্কুলে সংস্কৃত, হিন্দি, বিজ্ঞান, অঙ্কে কোনও শিক্ষক ছিল না।
গত চারবছর ধরেই স্কুলটির এই হাল৷ ছাত্রীরাও বিষয়টি নিয়ে অভিযোগ জানিয়েছিল। কিন্তু কোনও ফল মেলেনি।

গত ৪ বছর ধরে স্কুলের প্রধান শিক্ষকের পদ ফাঁকা পড়ে রয়েছে। জানিয়েছেন স্কুলেরই এক শিক্ষক। ২৪ জন ফেল করা ছাত্রীর মধ্যে ১৫ জন ফের ওই স্কুলেই ভর্তি হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement
----
-----