সার্বভৌমত্বের সঙ্গে আপোষ নয়: অজিত দোভাল

জম্মু: ‘‘জম্মু ও কাশ্মীরের জন্য পৃথক সংবিধানের রচনার দাবিদাররা সম্ভবত বিকারগ্রস্ততা ছাড়া আর কিছুই নয়, কোনও ভাবেই সার্বভৌমত্বের সাথে আপোষ করা যাবে না’’, মন্তব্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের।

সংবিধানের আর্টিকেল 35-A ধারাকে চ্যালেঞ্জ জানিয়ে কাশ্মীর সুপ্রিম কোর্টে মামলা করে। সংবিধানের আর্টিকেল 35-A ধারায় কাশ্মীরের স্থায়ী বাসিন্দাদের বিশেষ কিছু অধিকার ও সুযোগ সুবিধার কথা উল্লেখ করা আছে। সেবিষয়ে মন্তব্য করতে গিয়েই একথা বলেন অজিত দোভাল।

আরও পড়ুন: বৈদুতিকরণের মাধ্যমে একাধারে দূষণ ও খরচ কমাতে চলেছে রেল

- Advertisement -

ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী বল্লবভাই প্যাটেলকে নিয়ে লেখা একটি বই প্রকাশ অনুষ্ঠানে তিনি বলেন, ‘দেশের ভিত্তিকে মজবুত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বল্লবভাই প্যাটেলের। তাঁর প্রতি সম্মান জ্ঞাপন করি’।

তিনি আরও বলেন, ‘সার্বভৌমত্বকে কখনই গুলিয়ে ফেলা উচিত নয় এবং ভুলভাবে সংজ্ঞায়িত করা উচিত নয়। ব্রিটিশরা এদেশ ছেড়ে চলে যায়,কিন্তু সম্ভবত তারা চলে যেতে চাইনি তার অন্যতম কারণ ভারতের সার্বভৌমত্ব’। এই প্রসঙ্গে তিনি আরও বলেন,প্যাটেল হয়তো দেখেছিলেন কিভাবে ভারতের সার্বভৌমত্ব নষ্ট করার জন্য ব্রিটিশরা এদেশে বিভেদের বীজ পোঁতার চেষ্টা করেছিল। তাঁর তৈরি সংবিধান শুধুমাত্র দেশকে একত্রিত করেনি এটাই দেশের শেষ কথা।

আরও পড়ুন: টাটকা বন্যার ভয়াবহ স্মৃতি, উৎসব চায় না কেরল

দেশের মানুষের সার্বভৌমত্বের কথাই সংবিধানে প্রতিষ্ঠিত হয়েছে। এবং এই সংবিধান গোটা দেশের ক্ষেত্রেই প্রযোজ্য। জম্মু ও কাশ্মীরে সংবিধানের যে কয়েকটি বিশেষ ধারা রয়েছে তার অগ্র-পশ্চাৎ কিছুই নেই। অন্য আরও একটি সংবিধান যদি সেখানে লাগু হয় তা বিকারগ্রস্ততা ছাড়া কিছুই নয়’।

Advertisement ---
---
-----