মহিলাদের স্বাস্থ্য সচেতন করতে বিশেষ উদ্যোগ

স্টাফ রিপোর্টার, কোচবিহার: গ্রামীণ মহিলাদের স্বাস্থ্য নিয়ে সচেতন করতে উদ্যোগ নিল স্থানীয় ক্লাব৷ আয়োজনের দায়িত্বে ছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা৷ সাত মাইল সতীশ ক্লাবের পক্ষ থেকে এই অনুষ্ঠানটি করা হয়৷

জল, স্বাস্থ্য ও স্বাস্থ্য বিধি নিয়ে গ্রামীন মহিলাদের সচেতন করতেই এই অনুষ্ঠান বলে জানানো হয়৷ মূলত অষ্ট্রেলিয়া সরকারের আর্থিক সহায়তায় কোচবিহার ১ নম্বর ব্লকের পাঁচটি গ্রাম পঞ্চায়েত এলাকায় কাজ করবে এই সংস্থা৷

আরও পড়ুন: কোয়ার্টার ফাইনালে আলো ছড়াবেন লুকাকু না নেইমার

- Advertisement DFP -

মহিলাদের স্বাস্থ্য বিশেষত ঋতুকালীন সমস্যা নিয়ে কাজ করা হবে৷ শুক্রবার কোচবিহার ১ নম্বর ব্লকের সাত মাইলে সংস্থার দফতরে এই বিষয়ে এক আলোচনা চক্রের আয়োজন করা হয়। যেখানে উপস্থিতি ছিলেন বিভিন্ন স্কুলের ছাত্রী ও স্বনির্ভর দলের মহিলারাও।

সংস্থার সম্পাদক অমল রায় বলেন গ্রামীন মহিলারা নিজেদের স্বাস্থ্য সম্পর্কে যথেষ্ট সচেতন নয়। বিশেষত ঋতুকালীন সমস্যা তাঁরা এড়িয়ে চলেন এবং নানা শারীরিক সমস্যায় ভোগেন। এই জন্য মহিলাদের সচেতন করা অত্যন্ত জরুরি। তিনি বলে সারা দেশে ঋতুকালীন সমস্যার জন্য প্রায় ২৩ শতাংশ স্কুল পড়ুয়া স্কুল ছুট হয়ে পরে।

আরও পড়ুন: এটিএম থেকে ৮৬ হাজার টাকা খোয়ালেন অবসরপ্রাপ্ত শিক্ষক

এই সংস্থার উদ্যোগে কিছু দিনের মধ্যেই স্বনির্ভর দলের মহিলাদের দিয়ে স্যানিটারি ন্যাপকিন তৈরির কাজ শুরু হবে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কোচবিহার জেলা পরিষদের জনস্বাস্থ্য কারিগরি বিভাগে কর্মাধক্ষ্য শুচিস্মিতা দত্ত শর্মা, তিনি এই উদ্যোগের প্রশংসা করার পাশাপাশি সব রকমের সাহায্যের আশ্বাস দিয়েছেন।

এদিন শুচিস্মিতা দত্ত শর্মা বলেন “ সাত মাইল সতীশ ক্লাবের পক্ষ থেকে যে উদ্যোগ দেওয়া হচ্ছে সেই উদ্যোগকে সাধুবাদ জানাই, সরকারি উদ্যোগের পাশাপাশি যদি সরকারি উদ্যোগের পাশাপাশি যদি বেসরকারি উদ্যোগ নেওয়া হয় তবে আরো ভাল ভাবে কাজ হতে পারে”। এই ব্যাপারে সাতমাইল সতীস ক্লাবকে সব রকমের সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

আরও পড়ুন: দশ দফা দাবি নিয়ে আন্দোলনে পার্শ্বশিক্ষক শিক্ষিকারা

Advertisement
----
-----